SSC Recruitment Scam: 2016 এসএসসি দর্শনের দু'টি প্রশ্নের উত্তর বদল কার নির্দেশে ? কমিশনের কাছে রিপোর্ট তলব হাইকোর্টের

author img

By

Published : Mar 30, 2023, 11:08 PM IST

ETV Bharat

এসএসসির প্রশ্নে হঠাৎ উত্তর বদল ৷ আশ্চর্য হয়ে স্কুল সার্ভিস কমিশনের কাছে রিপোর্ট চাইল কলকাতা হাইকোর্ট ৷

আইনজীবী আশিস কুমার চৌধুরীর বক্তব্য

কলকাতা, 30 মার্চ: ফের নিয়োগে অস্বচ্ছতার অভিযোগ ৷ একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের দুটি উত্তর কীভাবে পরিবর্তন করা হল, তা নিয়ে বিস্মিত বিচারপতি অনিরুদ্ধ রায় । বুধবার শুনানি চলাকালীন বিচারপতি বিস্ময় প্রকাশ করে এসএসসির আইনজীবীর উদ্দেশে বলেন যেখানে উত্তর সঠিক ছিল, সেখানে উত্তরপত্র হঠাৎ পরিবর্তন হয়ে গেল কীভাবে ? যার উত্তর দিতে পারেনি এসএসসি ।

2016 সালের একাদশ-দ্বাদশ শ্রেণির এসএলএসটির বিভিন্ন বিষয়ে শিক্ষক নিয়োগ হয় জুলাই 2018 সালে । দর্শন পোস্ট গ্র্যাজুয়েটে পরীক্ষার পর স্কুল সার্ভিস কমিশন যে মডেল উত্তরপত্র প্রকাশ করেছিল তাতে দেখা যাচ্ছে মামলাকারী যে উত্তর দিয়েছিলেন তা সঠিক । কিন্তু স্কুল সার্ভিস কমিশন পরবর্তীকালে ওই উত্তরপত্র পরিবর্তন করলেও তা এখনও প্রকাশ করা হয়নি ।

আবেদনকারী তথ্যের অধিকার আইনে স্কুল সার্ভিস কমিশনের কাছে এই বিষয়ে জানতে চেয়ে মামলা করে । উত্তরে এসএসসি একটি উত্তরপত্র পাঠায় । যেখানে ওই দুটি উত্তরপত্র বদল করা হয়েছে অথচ ওই দুটি উত্তরের সঙ্গে প্রশ্নের কোনও মিল ছিল না । কারণ মামলাকারীরা যে উত্তরটি দিয়েছিল সেগুলো বিভিন্ন বইয়ে উল্লেখ আছে এবং শুধু তাই নয় বইগুলি ভারতীয় ও বিদেশি লেখকের লেখা । এসএসসির আরটিআই উত্তরের পরিপ্রেক্ষিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় মামলাকারী ।

বৃহস্পতিবার মামলাকারী আরিফ শেখের আইনজীবী আশিস কুমার চৌধুরী আদালতে দেখান স্কুল সার্ভিস কমিশনের প্রকাশিত উত্তরপত্র এবং অপ্রকাশিত উত্তরপত্র । এখানে প্রকাশিত উত্তরপত্রের দু'টি উত্তরই সঠিক কিন্তু স্কুল সার্ভিস কমিশন তার অপ্রকাশিত উত্তরপত্রের বেআইনিভাবে বদল করেছে । এর স্বপক্ষে আইনজীবী বিভিন্ন লেখকের বই আদালতে তুলে ধরেন ৷

এসএসসির পক্ষে আইনজীবী সুতানু পাত্র জানান, বিশেষজ্ঞ কমিটির রিপোর্টের ভিত্তিতেই উত্তরপত্রটি বদল করা হয়েছে । কিন্তু বিশেষজ্ঞ কমিটি ঠিক কী রিপোর্ট দিয়েছিল তা স্পষ্ট করে আদালতের কাছে তুলে ধরতে পারেননি তিনি । পাশাপাশি কমিটিকে কারা নিয়োগ করেছিল তার উত্তরও নেই ।

বিচারপতি অনিরুদ্ধ রায় স্কুল সার্ভিস কমিশনের কাছে জানতে চান যে তারা যে দুটি প্রশ্নের উত্তরের পরিবর্তন করেছে কার অভিযোগের ভিত্তিতে ? কোন বিশেষজ্ঞ কমিটি উত্তর দুটি ভুল বলে রিপোর্ট দিয়েছে ? সদুত্তর না পাওয়ায় বিচারপতি নির্দেশ দেন কাদের অভিযোগের ভিত্তিতে উত্তরপত্র বদল করা হল, কাদের নির্দেশে সঠিক উত্তরের জন্য বিশেষজ্ঞ কমিটির কাছে পাঠানো হল এবং বিশেষজ্ঞ কমিটি ঠিক কী রিপোর্ট দিয়েছিল তা আগামী 16 এপ্রিলের মধ্যে হলফনামা আকারে জমা দিতে হবে স্কুল সার্ভিস কমিশনকে ।

আরও পড়ুন : এসএসসির উত্তরপত্রেই ভুল ! চাকরিপ্রার্থীদের নম্বর বাড়ানোর নির্দেশ হাইকোর্টের

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.