Upper Primary Teacher Recruitment: উচ্চ-প্রাথমিকে কাউন্সেলিং শুরুর নির্দেশ বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চের

author img

By ETV Bharat Bangla Team

Published : Oct 17, 2023, 1:40 PM IST

Updated : Oct 17, 2023, 1:51 PM IST

Calcutta High Court

উচ্চ-প্রাথমিকে শিক্ষক নিয়োগে কাউন্সেলিং শুরু করার নির্দেশ দিলেন বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ ৷ চলতি বছরে কয়েক হাজার শূন্যপদে নিয়োগ করতে চেয়ে আদালতের দ্বারস্থ হয় এসসএসসি ।

কলকাতা, 17 অক্টোবর: উচ্চ-প্রাথমিকের শিক্ষক নিয়োগে কাউন্সেলিং শুরু করার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট ৷ বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এই নির্দেশ দিয়েছে । যদিও আদালতের নির্দেশ ছাড়া নিয়োগ করা যাবে না । এমনটাই জানিয়েছে ডিভিশন বেঞ্চ । উচ্চ-প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া শুরু করতে চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল স্কুল সার্ভিস কমিশন । চলতি বছরেই প্রায় 14 হাজার শূন্যপদে নিয়োগ করতে চেয়ে আদালতের দ্বারস্থ হয় এসএসসি । 2016 সালের নিয়োগপ্রক্রিয়া শুরু করতে চেয়ে আবেদন করে স্কুল সার্ভিস কমিশন । মেধাতালিকা প্রস্তুত রয়েছে ৷ আদালত অনুমতি দিলেই নিয়োগ প্রক্রিয়া শুরু করা যেতে পারে ৷ এমনটাই কলকাতা হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করে জানিয়েছিল কমিশন ।

বেনিয়মের অভিযোগে 2020 সালের 11 ডিসেম্বর উচ্চ-প্রাথমিকের প্যানেল বাতিল করে নতুন প্যানেল তৈরির নির্দেশ দেন বিচারপতি মৌসুমী ভট্টাচার্য । পরবর্তীকালে মামলা যায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে । সেখানে নিয়োগ প্রক্রিয়ায় কোনও স্থগিতাদেশ না দেওয়া হলেও যাদের অভিযোগ রয়েছে তাদের অভিযোগ শোনার জন্য কমিশনকে নির্দেশ দেয় আদালত । সেই রায়কে চ্যালেঞ্জ করে মামলা হয় বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে । নতুন প্যানেল তৈরির জন্য গাইডলাইন বেঁধে দেয় ডিভিশন বেঞ্চ এবং জানায় যে আদালতের নির্দেশ ছাড়া নিয়োগ শুরু করা যাবে না । তারপর কমিশন জানায়, তাদের প্যানেল তৈরিতে আদালতের অনুমোদন প্রয়োজন ।

আরও পড়ুন: উচ্চ প্রাথমিকে আটজনের নিয়োগ হলেও জানেই না সংসদ, ক্ষুব্ধ হাইকোর্ট

বিচারপতির তালুকদারের অবসরের পর মামলা যায় বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে । সেই বেঞ্চ এ দিন উচ্চ-প্রাথমিকের কাউন্সিলিং শুরু করার নির্দেশ দিয়েছে । যদিও বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত পুরো নিয়োগের উপরই বিভিন্ন মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন । পুরো নিয়োগ প্রক্রিয়াই এখন সিবিআই তদন্তের স্ক্যানারে । প্রাথমিক থেকে স্কুল সার্ভিস কমিশনের আইনজীবীরা বারবার আদালতে তাদের দফরের পরিকাঠামোগত বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বলেও উল্লেখ করেছেন । এই পরিস্থিতিতে হাইকোর্ট নির্দেশ দিলেও নিয়োগ কতদুর সম্ভব, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে ।

Last Updated :Oct 17, 2023, 1:51 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.