Abhishek Banerjee: 'তদন্ত নিয়ন্ত্রণ করতে চাইছেন বিচারপতি', হাইকোর্টের ডিভিশন বেঞ্চে অভিষেক

author img

By ETV Bharat Bangla Team

Published : Oct 3, 2023, 12:58 PM IST

Updated : Oct 3, 2023, 1:12 PM IST

Abhishek appeals to division bench

Abhishek appeals to division bench: তদন্ত নিয়ন্ত্রণ করতে চাইছে সিঙ্গল বেঞ্চ, এমনই দাবি করে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় ৷

কলকাতা, 3 অক্টোবর: ইডির তদন্তের সমস্ত কিছু নিয়ন্ত্রণ করছে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ ৷ এমনই দাবি করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় । ডিভিশন বেঞ্চ মামলা দায়ের করতে অনুমতি দিয়েছে ।

মঙ্গলবার তাঁর ইডি দফতরে হাজিরা দেওয়ার কথা ছিল । বিচারপতি অমৃতা সিনহা ইডিকে কড়া ভাষায় জানিয়েছিলেন, 3 অক্টোবরের তদন্ত যেন কোনও ভাবে ব্যাহত না হয় । কিন্তু দলীয় কর্মসূচিতে অভিষেক এখন দিল্লিতে রয়েছেন । একইসঙ্গে, হাজিরা এড়াতে তিনি হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন ।

বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি উদীয় কুমারের ডিভিশন বেঞ্চ অবশ্য জানতে চায়, অভিষেক এর আগেও হাজিরা দিয়েছেন, তাহলে এখন সমস্যা কোথায় ? উত্তরে অভিষেকের আইনজীবী কিশোর দত্ত যুক্তি দেন, "সিঙ্গল বেঞ্চ তদন্তে তত্ত্বাবধান করতে পারে । কিন্তু নিয়ন্ত্রণ করতে পারে না ।" পাশাপাশি যে নথি ইডি অভিষেকের কাছে চেয়েছে, তা দেওয়ার জন্য তাঁকে কিছুটা সময় দিতে হবে বলে জানান তৃণমূল সাংসদের আইনজীবী ৷ একইসঙ্গে, তিনি বলেন, অভিষেক একজন জনপ্রতিনিধি । নিজের দলীয় কাজে তিনি এখন দিল্লিতে রয়েছেন ।

ইডির তরফে এ দিন জানানো হয়, তাঁর কোনও ভয় নেই । তাঁকে শুধু সহযোগিতা করতে বলা হয়েছে । 27 সেপ্টেম্বর তাঁকে সমন পাঠানো হয়েছে । অভিষেকের আইনজীবী কিশোর দত্ত বলেন, রাজনৈতিক ব্যক্তিত্ব হিসাবে তাঁর প্রতিনিয়ত বিভিন্ন জায়গায় কর্মসূচি থাকে । দিল্লিতে তাঁর পূর্ব নির্ধারিত কর্মসূচিতেই তিনি অংশগ্রহণ করেছেন ।

আরও পড়ুন: '3 তারিখের তদন্ত যেন ক্ষতিগ্রস্ত না-হয়', নির্দেশ বিচারপতির; হাজিরা কি এড়াবেন অভিষেক ?

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী আরও দাবি করেন যে, "তাঁকে মামলায় যুক্ত না-করেই সিঙ্গল বেঞ্চ একের পর এক নির্দেশ দিয়েছে । তাঁর বক্তব্য শোনা হয়নি । কিন্তু বিচারপতির নির্দেশ অভিষেকের অধিকার এবং ব্যক্তি স্বার্থকে সরাসরি প্রভাবিত করছে । তদন্তকারী সংস্থার তদন্তপ্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করছেন বিচারপতি । তিনি নির্দিষ্ট ভাবে অভিষেক, তাঁর সংস্থা এবং তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে ইডিকে পদক্ষেপ করতে বলেছেন । শুধু তা-ই নয়, পদক্ষেপ না-করলে সংশ্লিষ্ট আধিকারিকের বিরুদ্ধে পদক্ষেপের হুমকিও দিয়েছেন । এ ভাবে বিচারপতি সিংহ তদন্তের নামে ভয় দেখিয়ে চাপ সৃষ্টি করছেন ।"

ডিভিশন বেঞ্চ দ্বিতীয়ার্ধে অভিষেকের উদ্দেশে জানায়, "ইডিকে জানানো উচিত ছিল তাঁর দিল্লিতে কর্মসূচি রয়েছে । আজকে মামলা আমরা শুনছি না । আগামিকাল সকালে প্রথম মামলা হিসাবে এটাকে রাখা হচ্ছে ।"

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী আরও বলেন যে, "সিঙ্গল বেঞ্চ যেন অভিষেক বন্দ্যোপাধ্যায়কে টার্গেট করে নিয়েছে । তাঁর বিরুদ্ধে একের পর নির্দেশ দিচ্ছে । সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে আদালত তদন্তে নজর রাখতে পারে । কিন্তু কোনও এজেন্সির তদন্তের উপর এইভাবে নিয়ন্ত্রণ করতে পারে না ।"

Last Updated :Oct 3, 2023, 1:12 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.