Pakistani Arrested for Infiltration: আত্মীয়র সঙ্গে দেখা করতে অবৈধভাবে ভারতে প্রবেশ, গ্রেফতার পাকিস্তানি মা-ছেলে

author img

By ETV Bharat Bangla Desk

Published : Nov 16, 2023, 10:10 AM IST

Updated : Nov 16, 2023, 10:33 AM IST

Etv Bharat

উত্তর 24 পরগনায় বোনের বাড়ি ৷ সেখানে যাওয়ার জন্য ছেলেকে নিয়ে বৈধ নথি ছাড়াই এদেশে প্রবেশ করেছিলেন পাক মহিলা ৷ ইন্দো-নেপাল সীমান্তে এসএসবির হাতে ধরা পড়েন তাঁরা ৷

দার্জিলিং, 16 নভেম্বর: বোনের সঙ্গে দেখা করতে বৈধ নথি ছাড়া অবৈধভাবে ভারতে প্রবেশ করে গ্রেফতার পাকিস্তানের নাগরিক মা ও ছেলে । পুলিশ ও এসএসবি (সশস্ত্র সীমা বল) সূত্রে জানা গিয়েছে, বুধবার বৈধ কোনও নথি ছাড়াই অবৈধভাবে ভারতে প্রবেশের অভিযোগে শিলিগুড়ি সংলগ্ন খড়িবাড়ি ব্লকের পানিট্যাঙ্কির ইন্দো-নেপাল সীমান্ত থেকে এসএসবির 41 নম্বর ব্যাটালিয়নের জওয়ানের হাতে ধরা পড়ে ওই পাকিস্তানি মা ও ছেলে । জিজ্ঞাসাবাদের পর দু'জনকেই দার্জিলিং জেলা পুলিশের খড়িবাড়ি থানায় হস্তান্তর করেন এসএসবি'র আধিকারিকরা । মহিলার নাম শাইস্তা হানিফ, বয়স 62 ও তাঁর 11 বছরের ছেলের নাম আরিয়ান মহম্মদ হানিফ ।

বৃহস্পতিবার ওই মহিলাকে শিলিগুড়ি মহকুমা আদালতে পেশ করার কথা। আরও জানা গিয়েছে, বুধবার সকালে নেপালের কাকরভিটা থেকে মেচি নদীর উপর নির্মিত এশিয়ান হাইওয়ের সেতু হেঁটে পার করে ইন্দো-নেপাল সীমান্ত সংলগ্ন পানিটাঙ্কিতে পৌঁছান পাকিস্তানি মা-ছেলে । সেই সময় তাঁরা এসএসবি জওয়ানের হাতে ধরা পড়ে যান । তল্লাশিতে তাঁদের কাছ থেকে পাকিস্তানি পাসপোর্ট ও অন্য নথি উদ্ধার হয় । উদ্ধারের পর এসএসবি জওয়ানরা দু'জনকেই আটক করে দার্জিলিং পুলিশের হাতে তুলে দেয় । তারপরই গ্রেফতার করা হয় তাঁদের ৷ তাঁরা পাকিস্তানের করাচির গহানমার স্ট্রিটের সরাফা বাজারের বাসিন্দা।

গত বছর 29 মে শাইস্তা হানিফ ও ছেলের পাসপোর্ট জারি করে পাকিস্তান সরকার । মহিলার পাসপোর্ট 2032 সাল পর্যন্ত বৈধ । তাঁর ছেলের পাসপোর্ট 2027 সালের মে মাস পর্যন্ত বৈধ । তাঁরা দু'জনই পাকিস্তান থেকে সৌদি গিয়েছিলেন । সেখান থেকে গত 5 নভেম্বর দু'জনেই ভারত ও নেপাল যাওয়ার উদ্দেশ্যে বিমানের টিকিট কেটেছিলেন । 11 নভেম্বর, তাঁরা সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরে থেকে বিমানে দিল্লি পৌঁছন । সেখান থেকে নেপালের কাঠমাণ্ডুতে পৌঁছন । ধৃতদের থেকে কাঠমাণ্ডু থেকে মুম্বই এবং সেখান থেকে জেদ্দার বিমানবন্দরের টিকিট উদ্ধার করেছে এসএসবি । সেই সঙ্গে 5 নভেম্বর ইস্যু করা নেপাল সরকারের ট্যুরিস্ট ভিসা, দুটি মোবাইল, দুটি সিম কার্ড, একটি মেমোরি কার্ড, দুটি পেনড্রাইভ, 10 হাজার নেপালি টাকা, 16 হাজার 350 ভারতীয় টাকা, 6 ইউরো, 166টি রিয়াল উদ্ধার করা হয়েছে ।

এই বিষয়ে দার্জিলিং জেলার পুলিশ সুপার প্রবীণ প্রকাশ জানিয়েছেন, "আন্তর্জাতিক সীমান্তে গ্রেফতার হওয়া মা ও ছেলে পাকিস্তানি নাগরিক । তবে গত কয়েকবছর ধরে তাঁরা সৌদিতে বসবাস করছেন । উত্তর 24 পরগনায় থাকা তাঁর বোনের সঙ্গে দেখা করতে যেতে ওই মহিলা তার ছেলেকে নিয়ে ভিসা ছাড়াই অবৈধভাবে ভারতে প্রবেশ করেন বলে জানিয়েছেন । আমরা গোটা ঘটনা খতিয়ে দেখছি ।"

আরও পড়ুন :

1 অনুপ্রবেশ রুখতে সীমান্তে গ্রামবাসীদের দিয়ে মৌমাছি প্রতিপালন বিএসএফের

2 অবৈধ অনুপ্রবেশ ! কাজের খোঁজে ভারতে এসে গ্রেফতার বাংলাদেশি দম্পতি

Last Updated :Nov 16, 2023, 10:33 AM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.