Bagdogra Airport: বাগডোগরায় যুদ্ধবিমানের জরুরি অবতরণে ক্ষতিগ্রস্ত রানওয়ে, বাতিল একাধিক বিমান

author img

By

Published : Nov 10, 2022, 2:48 PM IST

Updated : Nov 10, 2022, 3:09 PM IST

fighter-jet-emergency-landing-at-bagdogra-airport-affects-runway-forces-several-cancellation

বুধবার রাতে শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দরে (Bagdogra Airport) যুদ্ধবিমানের জরুরি অবতরণ হয় (Fighter Jet Emergency Landing) ৷ তার জেরে রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে ৷ বাতিল হয়েছে একাধিক বিমান ৷ দুর্ভোগ পোহাতে হয়েছে যাত্রীদের ৷

শিলিগুড়ি, 10 নভেম্বর: রানওয়েতে যুদ্ধবিমানের জরুরি অবতরণ (Fighter Jet Emergency Landing) । তার জেরে ক্ষতিগ্রস্ত রানওয়ে । ফলে বাতিল হয়েছে একাধিক যাত্রীবাহী বিমান । বুধবার রাতে শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দরে (Bagdogra Airport) এই ঘটনা ঘটে । বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, বাগডোগরা বিমানবন্দরটি ভারতীয় বায়ুসেনার (IAF) অধীনে । মূলত, নিরাপত্তা ব্যবস্থা ও এটিসি (ATC) পরিচালনা করে বায়ুসেনা । ফলে মাঝেমধ্যেই ওই ধরনের সমস্যা হয়ে থাকে । এই দিকে বিমান বাতিল হওয়ায় দুর্ভোগের মুখে পড়তে হল যাত্রীদের ৷

এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া (Airport Authority of India) সূত্রে জানা গিয়েছে, বুধবার বিকেল নাগাদ প্রশিক্ষণ চলাকালীন একটি সুখোই যুদ্ধবিমানে যান্ত্রিক গোলযোগ দেখা দিলে বাগডোগরা বিমানবন্দরে জরুরি অবতরণ করতে যায় ৷ এরপর বিমানবন্দরের এটিসি (এয়ার ট্রাফিক কন্ট্রোল) বিমানবন্দরের রানওয়ে ৩৬-এ নামার অনুমতি দেয় । অবতরণের সময় রানওয়ের একাধিক জায়গায় ক্ষতিগ্রস্ত হয় । নামার পরেও যুদ্ধিবিমানটি বিকল হয়ে যায় ও ধোঁয়া বেরোতে থাকে ।

Fighter jet emergency landing at Bagdogra Airport affects runway forces several cancellation
বাগডোগরা বিমানবন্দরের রানওয়েতে যুদ্ধবিমান

এরপরই বায়ুসেনা বিমান ছাড়া যাত্রীবাহী বিমানও অবতারণে নিষেধাজ্ঞা জারি করে বিমানবন্দর কর্তৃপক্ষ । এরপর দীর্ঘক্ষণ যুদ্ধবিমানটি রানওয়ের উপরেই দাঁড়িয়ে থাকে । এদিকে ওই যুদ্ধবিমানটিকে সেখান থেকে সরানোর পর্যাপ্ত পরিকাঠামো না থাকায় বিপাকে পড়তে হয় বিমানবন্দর কর্তৃপক্ষকে । যার জেরে বিমানবন্দরে আসা বেশ কয়েকটি বিমানকে গুয়াহাটি ও দিল্লিতে ঘুরিয়ে দেওয়া হয় । পাশাপাশি বাগডোগরা থেকে ছয়টি বিমান বাতিল করা হয় । যার জেরে ব্যাপক সমস্যায় পড়তে হয় যাত্রী ও পর্যটকদের ।

তবে বৃহস্পতিবার সকাল থেকে ফের পরিষেবা স্বাভাবিক হয় । তবে যুদ্ধবিমান নিয়ে কোনও উত্তর দিতে চাননি বায়ুসেনা আধিকারিকরা । যদিও বাগডোগরা বিমানবন্দরের ডিরেক্টর মহম্মদ আরিফের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, "রানওয়েতে সমস্যার কারণে কিছু বিমান বাতিল করা হয়েছিল । তবে সকাল থেকে ফের পরিষেবা স্বাভাবিক হয়েছে ।"

আরও পড়ুন: চার বছর পর ফের চালু হচ্ছে কলকাতা-শিলিগুড়ি এসি বাস পরিষেবা

Last Updated :Nov 10, 2022, 3:09 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.