Bagdogra International Airport: বাগডোগরা বিমানবন্দরের পরিকাঠামোগত উন্নয়নে 3 হাজার কোটি বরাদ্দ কেন্দ্রের

author img

By ETV Bharat Bangla Team

Published : Sep 21, 2023, 2:26 PM IST

ETV Bharat

নামে আন্তর্জাতিক হলেও সেই মানের বিমানবন্দর ছিল না বাগডোগরা ৷ এবার তাকেই আন্তর্জাতিক মানের বিমানবন্দর করতে ঢেলে সাজানোর জন্য কেন্দ্র সরকার বরাদ্দ করল ৷

দার্জিলিং, 21 সেপ্টেম্বর: উত্তর-পূর্ব ভারতের প্রথম আন্তর্জাতিক মানের বিমানবন্দর হতে চলেছে শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দর । বিমানবন্দরকে ঢেলে সাজাতে পরিকাঠামোগত উন্নয়নের জন্য বরাদ্দ করা হয়েছে তিন হাজার কোটি টাকা । ইতিমধ্যে প্রথম দফার কাজের জন্য প্রায় এক হাজার কোটি টাকার ছাড়পত্র এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়াকে দিয়েছে কেন্দ্র সরকার । টেন্ডার প্রক্রিয়াও শেষ হয়েছে । বরাদ্দ হওয়া টাকা দিয়ে বাগডোগরা বিমানবন্দরের রানওয়ে, নাইট ল্যান্ডিং সিস্টেম, টার্মিনাল বিল্ডিং, মাল্টিস্টোরে কার পার্কিং-সহ একাধিক পরিকাঠামোগত উন্নয়ন করা হবে বলে জানা গিয়েছে ।

এইসব কাজের জন্য রাজ্য সরকারের কাছে জমি চেয়েছিল বিমানবন্দর কর্তৃপক্ষ । সেইমতো 108 একর জমি বিমানবন্দর কর্তৃপক্ষকে হস্তান্তর করে রাজ্য সরকার । আর সেই জমি পেতেই বিমানবন্দরকে ঢেলে সাজানোর উদ্যোগ নেয় কেন্দ্র । বিমানবন্দরের কাজ সম্পূর্ণ শেষ হলে আগামীতে আন্তর্জাতিক বিমানের সংখ্যা বাড়বে বাগডোগরা বিমানবন্দরে। ফলে পর্যটকদের পাশাপাশি উপকৃত হবেন সাধারণ মানুষও।

এই বিষয়ে দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু বিস্তা বলেন, "বাগডোগরা বিমানবন্দরের গুরুত্ব দিনে দিনে বাড়ছে । পর্যটকদের চাপ বাড়ছে বিমানবন্দরে । যে কারণে বিমানবন্দরের উন্নয়ন ও পরিসর ঢেলে সাজানোর প্রয়োজন ছিল । সবথেকে বড় সমস্যা ছিল রাতে বিমান অবতরণ, রানওয়ে বৃদ্ধি ও টার্মিনাল বিল্ডিংয়ের । সেইমতো কেন্দ্রীয় সরকার বিমানবন্দরের জন্য তিন হাজার কোটি টাকা বরাদ্দ করেছে । সম্পূর্ণ কাজ শেষ হলে গোটা উত্তর-পূর্ব ভারতের প্রথম আন্তর্জাতিক মানের বিমানবন্দর হবে বাগডোগরা। এতে উত্তরবঙ্গ ও সিকিম-সহ গোটা উত্তর-পূর্ব ভারতের পর্যটন, শিল্প ও বাণিজ্যে জোয়ার আসবে ।"

তিনি আরও জানান, শিলিগুড়ি হয়ে উত্তরবঙ্গের তরাই ও ডুয়ার্স এলাকার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে 50 হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র সরকার। বাগডোগরা বিমানবন্দর থেকে প্রতিদিন প্রায় 32 জোড়া বিমান চলাচল করে । প্রতিদিন গড়ে আট থেকে দশ হাজার যাত্রী যাতায়াত করেন । আগামী 30 মাসের মধ্যে সেই কাজ শেষ করার লক্ষ্যমাত্রা রেখেছে কেন্দ্রীয় বিমানবন্দর কর্তৃপক্ষ । সম্পূর্ণ কাজ শেষ হলে বিমান চলাচলের সংখ্যা দ্বিগুণ হয়ে যাবে ।

আরও পড়ুন : পর্যটন প্রসারে উত্তরের বাগডোগরা ব্যাংকক বিমান পরিষেবা চালুর উদ্যোগ

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.