মকর সংক্রান্তিতে গঙ্গাসাগরে পুণ্যস্নান রাজ্যের চার মন্ত্রীর

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 15, 2024, 3:40 PM IST

Gangasagar

Gangasagar Mela 2024: মকর সংক্রান্তিতে তীর্থযাত্রীদের পাশাপাশি গঙ্গাসাগরে পুণ্যস্নান সারলেন মেলার দায়িত্বে থাকা রাজ্যের চার মন্ত্রী ৷ স্নান শেষে জানালেন, খুব ভালো অনুভূতি ৷

মকর সংক্রান্তিতে গঙ্গাসাগরে পুণ্যস্নান রাজ্যের চার মন্ত্রীর

গঙ্গাসাগর, 15 জানুয়ারি: মকর সংক্রান্তির পুণ্যলগ্নে গঙ্গাসাগরে স্নান সারলেন রাজ্যের চার মন্ত্রী । দেশ-বিদেশ তথা রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে গঙ্গাসাগর মেলায় মোক্ষলাভের আশায় এসেছেন মানুষজন ৷ মকর সংক্রান্তির পুণ্য তিথিতে সোমবার স্নান সেরেছেন তাঁরা । তাঁদের সঙ্গে ডুব দিলেন রাজ্যের চারমন্ত্রীও ৷ এই চার মন্ত্রী হলেন গঙ্গাসাগর মেলা তদারকির দায়িত্বে থাকা পুলক রায়, জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, রাজ্যের দমকলমন্ত্রী সুজিত বসু এবং পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী ৷

গঙ্গায় স্নান সেরে মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, "গঙ্গাসাগর মেলার দায়িত্ব পালন করার পাশাপাশি পুণ্যস্নানও সেরেছি ৷ গঙ্গায় স্নান করা একটা আলাদা অনূভূতি ৷ এবারে গঙ্গাসাগরের মানুষের ভিড় সর্বকালীন রেকর্ড ছাড়িয়ে যাবে ৷" মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, "এবার প্রায় এক কোটির কাছে মানুষ বিভিন্ন রাজ্য থেকে গঙ্গাসাগরে পুণ্যস্নান করার জন্য এসেছেন ৷ পবিত্র গঙ্গায় স্নান করে খুব ভালো অনুভূতি হচ্ছে ৷"

গত পাঁচ বছর ধরে গঙ্গাসাগর মেলার দায়িত্ব পালন করে আসছেন মন্ত্রী সুজিত বোস । কিন্তু 12 তারিখ তাঁর বাড়িতেই টানা 14 ঘণ্টা তল্লাশি চালায় ইডি । রবিবার মেলায় সাংবাদিক সম্মেলনে তাঁর দফতরের সমস্তটা তুলে ধরেন সুজিত । পরে তিনি সাংবাদিকদের জানান, "রাজনৈতিক প্রতিহিংসা করে বাংলাকে বদনাম করার চেষ্টা চলছে ৷"

গঙ্গাসাগরে তীর্থযাত্রীদের জন্য 2500টি বাস, 6টি বার্জ, 38টি ভেসেল, 100টি লঞ্চ চলাচল করছে । এতে করে পুণ্যার্থীরা সহজেই পৌঁছে যাচ্ছেন কপিলমুণির আশ্রমে । ইয়াস ঝড়ে কপিলমুণি মন্দির বরাবর সমুদ্রতটে ধস নেমেছিল । এবার তা নতুন করে তৈরি করা হয়েছে । একই সঙ্গে কপিলমুণির আশ্রম-সহ মেলা চত্বরকে সুন্দরভাবে সুসজ্জিত করে তোলা হয়েছে । মন্দির সংলগ্ন এলাকায় বিশ্রামাগার, নতুন নতুন পাকা রাস্তা, স্ট্রিট লাইটস, তীর্থযাত্রী নিবাস, পানীয় জলের ব্যবস্থা করা হয়েছে । সাগরের 6টি স্নানঘাট কার্যত কানায় কানায় পূর্ণ ছিল এ দিন ।

সাগরতটে চলে গঙ্গাবন্দনা । কেউ কেউ প্রদীপ জ্বালিয়ে আরতিও করেন ৷ প্রদীপের নিয়ন আলো, ধূপ, ধুনোর গন্ধে মোহময় হয়ে উঠেছে মিলনতীর্থ সাগরমেলা । কেউ কেউ গরুর লেজ ধরে বৈতরণী পার হচ্ছেন । এ দিকে রবিবার রাত 12টা 13মিনিট থেকে সোমবার দুপুর 12টা 13 মিনিট পর্যন্ত মকর সংক্রান্তি স্নানের যোগ ছিল । এই সময়ে গঙ্গাসাগরে ভিড় আরও কয়েক গুণ বেড়ে গিয়েছে । পা ফেলার জায়গা নেই কোথাও । কড়া পুলিশি নিরাপত্তা ব্যবস্থাও করা হয়েছে । রয়েছে সবরকম আপতকালীন ব্যবস্থাও। মুখ্যমন্ত্রীর নির্দেশে সাগরে গিয়েছেন মন্ত্রী অরূপ বিশ্বাস, সুজিত বসু, শোভনদেব চট্টোপাধ্যায়েরা । বুধবার মেলা শুরুর দিন থেকে শনিবার দুপুর বারোটা পর্যন্ত 45 লক্ষ পুণ্যার্থী স্নান সেরেছেন বলে জানা গিয়েছে ।

আরও পড়ুন:

  1. ঘন কুয়াশা ও কনকনে শীতকে উপেক্ষা করে গঙ্গাসাগরে চলছে সংক্রান্তির পুণ্যস্নান
  2. গঙ্গাসাগরে নাশকতার ছক প্রতিরোধে প্রস্তুত অ্যান্টি টেররিস্ট স্কোয়াড
  3. প্লাস্টিক মুক্ত গঙ্গাসাগর মেলার আয়োজনে বদ্ধপরিকর জেলা প্রশাসন
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.