Kali Puja 2023: প্রতিমা নয়, 60 বছর ধরে বাড়ির বড় বউকে কালীরূপে পুজো করে বাঁকুড়ার সাঁতরা পরিবার

author img

By ETV Bharat Bangla Desk

Published : Nov 13, 2023, 2:34 PM IST

Etv Bharat

স্বপ্নাদেশ পেয়েছিলেন মূল্যবান ধাতুর মূর্তি গড়ে পুজো করার ৷ কিন্তু আর্থিক সক্ষমতা না থাকায় বাড়ির বড় বউকেই কালীরূপে পুজো করতে শুরু করে বাঁকুড়ার সাঁতরা পরিবার ৷ সেই থেকেই আজও চলে আসছে এই প্রথা ৷

কালীরূপে পূজিত হচ্ছেন বড় বউ

বাঁকুড়া, 13 নভেম্বর: যেখানে মণ্ডপে মণ্ডপে বা বিভিন্ন পারিবারিক পুজোতে কালীমূর্তি পুজো হচ্ছে । সেখানে বাঁকুড়া জেলার ইন্দাসের মির্জাপুরে সাঁতরা পরিবার মূর্তির পরিবর্তে বাড়ির বড় বউকে কালীরূপে পুজো করছে বছরের পর বছর । রীতি অনুযায়ী সাঁতরা পরিবারের বড় বৌমাকে গলায় রক্ত জবা এবং কপালের লাল চন্দনের তিলক দিয়ে সাজিয়ে শাস্ত্রমতে শুরু হয় পুজো পাঠ । আর এই জীবন্ত দেবীর পুজো অর্চনা দেখতে দূর-দূরান্ত থেকে ভিড় জমান অসংখ্য মানুষ ।

কথিত আছে, একটা সময় এই বংশের কোনও পূর্বপুরুষ মূর্তিপূজো না করার স্বপ্নাদেশ পেয়েছিলেন ৷ আদেশ পেয়েছিলেন কোনও মূল্যবান ধাতু দিয়ে মায়ের মূর্তি তৈরি করে পুজো করার । সেই সময় আর্থিক অস্বচ্ছলতার জেরে দামী ধাতু দিয়ে মূর্তি গড়ে পুজো করতে পারেননি তাঁরা । পরিবর্তে এক অনন্য পন্থা অবলম্বন করেন এই বংশের পূর্বপুরুষেরা । সেই থেকেই পরিবারের বড় বউকে দেবীর আসনে বসিয়ে পুজো করা শুরু হয় আড়ম্বরের সঙ্গে । সেই সময় তালপাতা দিয়ে তৈরি মন্দিরে মানবী দেবীর পুজো শুরু হয় সাঁতরা পরিবারের পূর্বপুরুষেরা ৷ এখন অবশ্য পাকাপোক্ত মন্দির তৈরি হয়েছে ৷ এই সাঁতরা পরিবারের বর্তমানের বড় গৃহবধূ হীরাবালা সাঁতরা ৷ গত 38 বছর ধরে তিনি মা কালীরূপে পূজিতা হয়ে আসছেন ৷ তাঁকে দেবীর আসনে বসিয়ে পুরোহিত পুজো করলেন ।

এই পরিবারের এক সদস্য শ্যামল সাঁতরা জানান, দীর্ঘ 60 বছর ধরে এই পুজো হয়ে আসছে ৷ পরিবারের সব সদস্যরা বিভিন্ন কাজকর্মের সঙ্গে যুক্ত হওয়ায় আগের তুলনায় আড়ম্বর আরও বেশি হচ্ছে ৷ এই পুজোকে কেন্দ্র করে আশেপাশের সকল মানুষ মেতে ওঠেন ।

এই পরিবারের কন্যা প্রীতিকণা সাঁতরার কথায়,"আমরা ছোটবেলা থেকেই এই রীতি দেখে আসছি ৷ আমার জন্মদাত্রী মা কালীরূপে পূজিত হয় ৷ এই পুজোকে কেন্দ্র করে আমাদের খুবই আনন্দ উপভোগ হয় ৷ মানবদেহেই যে ঈশ্বরের অস্তিত্ব রয়েছে তা ফের আজ প্রমাণ হয়ে গেল । শেষমেষ মানবদেহই দেবীরূপে প্রাণ প্রতিষ্ঠা পেয়ে, পূজিত হলেন । আগামী দিনে প্রজন্মের পর প্রজন্ম এই রীতি পালন হবে ৷"

আরও পড়ুন :

1. মঙ্গলবার 'বড়মা'র জাগ্রতদ্বারে অভিষেক, ভক্ত সমাগমে মুখরিত নৈহাটি

2. স্বাধীনতা সংগ্রামীরা করেছিলেন সূচনা, 94 বছরে পদার্পণ ইংরেজবাজার ব্যায়াম সমিতির কালীপুজোর

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.