ETV Bharat / science-and-technology

First Asteroid Samples: মহাকাশযানের আনা প্রথম গ্রহাণুর নমুনার ছবি প্রকাশ নাসার

author img

By ETV Bharat Bangla Team

Published : Oct 12, 2023, 3:08 PM IST

গ্রহাণু 'বেন্নু' থেকে নমুনা নিয়ে ফিরেছিল মহাকাশযান ৷ সেই গ্রহাণুর নুমনার ছবি প্রকাশ করল নাসা ৷

First Asteroid Samples
গ্রহাণুর নুমনা

কেপ ক্যানাভেরাল(ফ্লোরিডা), 12 অক্টোবর: অনন্য নজির গড়ে প্রথম গ্রহাণু 'বেন্নু' থেকে বিশালসংখ্যক নমুনা নিয়ে ফিরেছিল নাসার মহাকাশযান ৷ বুধবার সেই গ্রহাণুর থেকে আনা নমুনার ছবি সামনে নিয়ে এল নাসা ৷ যেটি দেখতে কালো এবং ধুলো ও ভাঙা পাথরের সংমিশ্রণের মতো । বিজ্ঞানীরা আরও বেশি নমুনা পাওয়ার আশা করেছিলেন ৷ কিন্তু এখনও তাঁরা নিশ্চিত নন যে প্রায় 60 মিলিয়ন মাইল (97 মিলিয়ন কিলোমিটার) দূরে 'বেন্নু' নামক কার্বন-সমৃদ্ধ গ্রহাণু থেকে কতটা নমুনা আনা সম্ভব হয়েছে । এর কারণ হল মূল নমুনা চেম্বারটি এখনও খোলা হয়নি ৷ এমনটাই হুস্টোর জনসন স্পেস সেন্টারে একটি অনুষ্ঠানে আধিকারিকরা জানিয়েছেন ৷ এই মিশনের প্রধান বিজ্ঞানী অ্যারিজোনা ইউনিভার্সিটির দান্তে লরেটা বলেন, " খুব সূক্ষ্মভাবে এবং ধীর গতিতে গ্রহাণুর নমুনা নিয়ে গবেষণার কাজ চলছে ।"

জানা গিয়েছে, সাত বছর আগে পৃথিবীর সবচেয়ে কাছে থাকা গ্রহাণু 'বেন্নু'তে মহাকাশযান পাঠিয়েছিল নাসা ৷ মহাকাশযানটির নাম ছিল ওসিরিস-রেক্স ৷ মহাকাশযানটি তিন বছর আগে 'বেন্নু'র ভূমিপৃষ্ঠ থেকে নমুনাগুলি সংগ্রহ করে ফিরে এসেছে ৷ মনে করা হচ্ছে, নাসার গ্রহাণুর নমুনাগুলি জাপানের থেকে বেশি ৷ প্রায় 250 গ্রাম ৷ এর আগে দু'বার জাপান গ্রহাণু 'বেন্নু'তে মহাকাশযান পাঠিয়েছে ৷ তাতে তারাও কিছু নমুনা সংগ্রহ করেছে ৷ তবে নাসা কত গ্রহাণুর নমুনা সংগ্রহ করেছে, তা চেম্বারটি খোলার পরেই জানা যাবে ৷ কিন্তু যে ক্যাপসুলে গ্রহাণুর নমুনা রয়েছে সেটি চা চামচের চেয়ে অনেক বেশি বড় বলেই জানা গিয়েছে ।

দান্তে লরেটার কথা অনুযায়ী, কালো ধুলো এবং কণা অভ্যন্তরীণ নমুনা চেম্বারের বাইরের প্রান্তের চারপাশে ছড়িয়ে ছিটিয়ে ছিল । তিনি বলেন, "এখনও বহির্মুখী উপাদানের বিষয়ে গবেষণা করা বাকি রয়েছে । তবে গ্রহাণুর নমুনাগুলি অমূল্য ৷" বুধবার গ্রহাণুর নমুনাগুলিকে সরাসরি দেখানো হয়নি ৷ শুধু ফটো এবং ভিডিয়ো প্রকাশ করা হয়েছে ৷ গ্রহাণুর টুকরোগুলি মহাকাশ গবেষণা কেন্দ্রে একটি নতুন ল্যাবে তালাবদ্ধ করা দরজার পিছনে রয়েছে । সেখানে কেবল বিজ্ঞানীরাই যেতে পারবেন ।

আরও পড়ুন: চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করেনি 'বিক্রম'! বিস্ফোরক দাবি চিনের বিজ্ঞানীর

কার্বন ছাড়াও গ্রহাণুর নমুনায় জল রয়েছে ৷ কাদামাটি খনিজ আকারে জল ধারণ করে ৷ লরেটা এবং অন্যরা এমনটাই উল্লেখ করেছেন । তাঁরা বলেন, "আমরা মনে করছি এভাবেই পৃথিবীতে জল এসেছে ৷ বেন্নু গ্রহাণু থেকে 4 থেকে সাড়ে 4 বিলিয়ন বছর আগে পৃথিবীতে খনিজগুলি এসেছিল, যা আমাদের পৃথিবীকে বাসযোগ্য করে তুলেছে ।" সাত বছরের মিশনের প্রাথমিক কারণগুলির মধ্যে উল্লেখযোগ্য ছিল, সৌরজগত এবং পৃথিবী কীভাবে গঠিত হয়েছে, তা সম্পর্কে তথ্য পাওয়া ।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.