2023 Hawaii Wildfires: মৃত বেড়ে 93, শতাব্দীর সবচেয়ে বড় দাবানলে হাওয়াই যেন মৃত্যুপুরী!

author img

By

Published : Aug 14, 2023, 10:17 AM IST

2023 Hawaii Wildfires

Maui wildfire Death Toll Rises: হাওয়াইয়ের গভর্নর জোশ গ্রিন জানাচ্ছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে ৷ সেদেশের ইতিহাসে 100 বছরের মধ্যে এই সবচেয়ে ভয়াবহ দাবানল এর আগে কখনও দেখেননি আমেরিকাবাসী ৷ হাওয়াইয়ে মঙ্গলবার থেকে ওই দাবানলে মৃতের সংখ্যা বেড়ে হল 93।

লাহাইনা (হাওয়াই), 14 অগস্ট: মৃত্যুপুরীতে পরিণত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপ ৷ গত মঙ্গলবার প্রথমে হাওয়াই দ্বীপের মাউই কাউন্টির লাহাইনা শহরে দাবানল ছড়িয়ে পড়ে। শহরের নিকটবর্তী পাহাড়ে প্রথমে আগুন লাগে। ঝোড়ো বাতাসের ধাক্কায় আগুন জ্বলে উঠেছিল বনাঞ্চলে। পরে তা ধীরে ধীরে গ্রাস করতে থাকে ৷ হাওয়াইয়ের গভর্নর জোশ গ্রিন এই দাবানলকে ইতিহাসের সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগ বলে বর্ণনা করেছেন। দাবানলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে 93 ৷ নিখোঁজ রয়েছেন হাজারের বেশি মানুষ। পুড়ে ছাই হয়ে গিয়েছে হাজার হাজার ঘরবাড়ি ও গাছ। মৃত্যুর সংখ্যা আরও বাড়তে বলে আশঙ্কা করছেন গর্ভনর জোশ গ্রিন ৷

তিনি জানান, প্রায় 2 হাজারেরও বেশি বাড়ি ধ্বংস কিংবা ক্ষতিগ্রস্ত হয়েছে ৷ ক্ষতির পরিমাণ 6 বিলিয়ন ডলারের কাছাকাছি। 2018 ক্যালিফোর্নিয়াযর ক্যাম্প ফায়ারে 86 জনের মৃত্যু হয়েছিল। হাওয়াইয়ের ঘটনা ছাপিয়ে গিয়েছে সেই ঘটনাকে ৷ মাউইয়ের লাহাইনা শহরের মধ্য দিয়ে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানল এক সপ্তাহের মধ্যে প্রাণ কাড়ল প্রায় 100 জনের ৷ গত 100 বছরে এত ভয়াবহ দাবানল দেখেনি হাওয়াইয়ের মানুষ ৷ মাউই কাউন্টির প্রশাসনিক আধিকারিকরা জানিয়েছেন, দমকল কর্মীরা একটানা আগুন নেভানোর কাজ করে চলেছেন।

আরও পড়ুন: 100 বছরের সবচেয়ে ভয়াবহ দাবানলের সাক্ষী আমেরিকা, হাওয়াইয়ে মৃত বেড়ে 89

দাবানলের গ্রাসে চলে গিয়েছে দ্বীপের গুরুত্বপূর্ণ সমস্ত জায়গা। প্রায় 2 হাজারের মতো মানুষ আশ্রয় শিবিরে। লাহাইনায় সব মিলিয়ে 12 হাজার মানুষের বাস। সমুদ্র তীরবর্তী সাজানো শহরটা পুড়ে খাক। চারিদিকে পোড়া বাড়ি এবং তার ধ্বংসাবশেষ ৷ যাঁরা বেঁচে গিয়েছেন, তাঁদের এখনও গ্রাস করে রেখেছে আতঙ্ক। দাবানলে প্রাণ হারানো ব্যক্তিদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হাওয়াই দ্বীপপুঞ্জের দাবানলকে 'ভয়াবহ বিপর্যয় কবলিত অঞ্চল' ঘোষণা করে উদ্ধারকাজে তৎপর হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। একইসঙ্গে স্থানীয়দের সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন মার্কিম রাষ্ট্রপতি।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.