ভারত বিরোধিতার জের ? মলদ্বীপে গুরুত্বপূর্ণ নির্বাচনে পরাজিত প্রেসিডেন্ট মুইজুর দল

author img

By ETV Bharat Bangla Team

Published : Jan 14, 2024, 11:47 AM IST

Updated : Jan 14, 2024, 1:10 PM IST

Maldives President Muizzu

Male Mayoral Poll: মালের মেয়র নির্বাচনে হেরে গেল মালদ্বীপের প্রেসিডেন্ট মুইজুর দল ৷ সবচেয়ে বেশি ভোট পেয়ে ভারতপন্থী দল ডেমোক্রেটিক পার্টির প্রার্থী আদম আজিম এই পদে নির্বাচিত হয়েছেন ৷ এই জয় দ্বীপরাষ্ট্রে ভারতবিরোধী শক্তির জন্য একটি বড় ধাক্কা ।

মাল, 14 জানুয়ারি: ভারতের সঙ্গে কূটনৈতিক চাপানউতোরের মধ্যে বড় ধাক্কা খেলেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজু ৷ শনিবার মলদ্বীপের রাজধানী মালের মেয়র নির্বাচনে পরাজিত হয়েছে মুইজুর দল পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) ৷ মালের মেয়র নির্বাচনে জয়ী মলদ্বীপ ডেমোক্রেটিক পার্টি (এমডিপি) ৷ এই দল ভারতপন্থী ৷ এমডিপি প্রার্থী আদম আজিম মালের নতুন মেয়র হিসাবে নির্বাচিত হয়েছেন ৷

এই পদটি এতদিন পর্যন্ত মুইজুর অধীনে ছিল । গত বছর প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মুইজু মেয়র হিসাবে পদত্যাগ করেছিলেন ।মেয়র হিসাবে আজিমের জয়কে মলদ্বীপের সংবাদমাধ্যম রাজনৈতিক ধস এবং বড় জয় বলে জানিয়েছে । এমডিপির দলের নেতৃত্বে রয়েছেন ভারতপন্থী মলদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট মহম্মদ সোলিহ ৷ তিনি প্রেসিডেন্ট নির্বাচনে চিনপন্থী নেতা মুইজুর কাছে পরাজিত হয়েছিলেন ।

41 বাক্স ভোট গণনা হয় ৷ তার মধ্যে 5 হাজার 303টি ভোট পেয়ে বিশাল ব্যবধানে জয় পেয়েছেন আজিম । অন্যদিকে তাঁর প্রতিদ্বন্দ্বী মুইজুর পিপলস ন্যাশনাল কংগ্রেস (পিএনসি) এর প্রার্থী আইশাথ আজিমা শাকুর 3 হাজার 301টি ভোট পেয়েছেন ৷ মলদ্বীপের সান অনলাইন নিউজ পোর্টাল এমনটাই জানিয়েছে । মেয়র নির্বাচনে জয় এমডিপির রাজনৈতিক ভাগ্যকে পুনরুজ্জীবিত করবে বলে আশা করা হচ্ছে ৷ এই দলের এখনও মলদ্বীপের সংসদে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে । অন্যদিকে পাঁচ দিনের রাষ্ট্রীয় সফর শেষে শনিবার চিন থেকে মালে ফিরেছেন প্রেসিডেন্ট মুইজু ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে মুইজু সরকারের তিনজন মন্ত্রী অবমাননাকর মন্তব্য করেছিলেন ৷ সেই নিয়ে দু'দেশের মধ্যে কূটনৈতিক টানাপোড়েন চলছে ৷ এরই মাঝে মালেতে মেয়র নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ৷

আরও পড়ুন:

  1. কূটনৈতিক চাপানউতোরের মাঝেই ভারত সফরের দিকে নজর প্রেসিডেন্ট মুইজুর
  2. তিন মন্ত্রীর চাকরি যাওয়ার রিপোর্ট সত্য নয়, সংবাদমাধ্যমে দাবি মলদ্বীপের অন্য আরেক মন্ত্রীর
  3. বেজিংয়ে মলদ্বীপের প্রেসিডেন্ট, দক্ষিণ ভারত মহাসাগরে চিনা প্রভাব মোকাবিলায় পর্যটনই হাতিয়ার ভারতের ?
Last Updated :Jan 14, 2024, 1:10 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.