Israel Gaza Conflict: গাজার হাসপাতালে ঢুকে পড়ল ইজরায়েলি সেনা! আতঙ্কে হাজার হাজার রোগী

author img

By ETV Bharat Bangla Desk

Published : Nov 15, 2023, 1:51 PM IST

Updated : Nov 15, 2023, 2:09 PM IST

Israel Gaza Conflict

হাসপাতালে চত্বরে ট্যাঙ্ক নিয়ে ঢুকে পড়ে ইজরায়েলের সেনা । হামাস জঙ্গিদের খোঁজেই হাসপাতালে সেনা অভিযান হয়েছে বলে সাফাই নেতানিয়াহুর । সংশয়ে হাজার হাজার প্রাণ ।

খান ইউনিস,15 নভেম্বর: সরাসরি হাসপাতালে ঢুকে পড়ল ইজরায়েলি সেনা । গাজার বৃহত্তম হাসপাতাল আল শিফাকে টার্গেট করেছে নেতানিয়াহুর বাহিনী । জানা গিয়েছে, হামাস জঙ্গিরা ওই হাসপাতালেই লুকিয়ে আছে। সেই জঙ্গিদের খোঁজেই হাজার হাজার রোগীতে ভরা আল শিফা হাসপাতালে প্রবেশ করেছে ইজরায়েলি সেনা । সবমিলিয়ে মারাত্মক আশঙ্কায় হাসপাতাল কর্তৃপক্ষ থেকে শুরু করে ভর্তি থাকা অন্তত দুই হাজারেরও বেশি রোগী । এই রোগীদের একটা বড় অংশ শিশু । সদ্যোজাতের সংখ্যাও নেহাত কম নয়।

ইজরায়েল-গাজার যুদ্ধে আল শিফা হাসপাতাল যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পলন করছে । কারণ, এই হাসপাতালেই যুদ্ধ বিধ্বস্ত গাজার বেশিরভাগ আহত মানুষ ভর্তি। হাসপাতালে ভর্তি বহু শিশু। এমনকী বেশ কিছু সদ্যোজাতও আছে । ভয়াবহ পরিস্থিতির মাঝেই এই হাসপাতালে নেই বিদ্যুৎ, জল এমনকী ন্যূনতম চিকিৎসার সরঞ্জাম । এবার সেই হাসপাতালেই ইজরায়েলি সেনার প্রবেশ ঘিরে প্রাণ সংশয়ে বুক কাঁপছে রোগীদের । আল শিফা হাসপাতালের ডিরেক্টর মহম্মদ জাকাউত জনাচ্ছেন, ইতিমধ্যেই আল শিফা হাসপাতাল চত্বরে ঢুকে পড়েছে ইজরায়েলি সেনার ট্যাঙ্ক। আপদকালীন ও সার্জিকাল বিভাগে সেনার দাপট শুরু হয়েছে। ক্রমশ, অন্যান্য ইউনিটের পা বাড়চ্ছে ইজরায়েলি বাহিনী ।

এদিকে ইজরায়েলের তরফে দাবি, হাসপাতালের আড়ালে জঙ্গি কার্যকলাপ চালিয়ে যাচ্ছে হামাস । তাদের বিরত থাকার কথা বলা হলেও তা শোনা হয়নি। হামাস জঙ্গিদের আত্মসমর্পণ করার সময়ও দেওয়া হয় । তারপরও হাসপাতালে লুকিয়ে সাধারণ মানুষের জীবনের সঙ্গে ছেলেখেলা করছে হামাস জঙ্গিরা । তাই হাসপাতালে ঢুকে জঙ্গিদের টার্গেট করছে ইজরায়েলি সেনা। তাদের সাফ কথা, আল শিফা হাসপাতালকে নিয়ন্ত্রণে নিতে চায় হামাস। তাই জঙ্গিদের টার্গেট করেই হাসপাতালের ভিতর ইজরায়েলের সেনা অভিযান ।

সূত্রের খবর, আল শিফা হাসপাতালে অন্তত 2300 রোগী আটকে রয়েছেন । এদের মধ্যে অন্তত তিরিশের বেশি সদ্যোজাত । চিকিৎসকদের দাবি, বিদ্য়ুৎ না থাকায় ইতিমধ্যেই অক্সিজেনের অভাবে একাধিক শিশুর মৃত্যু হয়েছে । ইনকিউবিটার কাজ না করায় সদ্যোজাতদের বাঁচিয়ে রাখাই কঠিন বলে জানাচ্ছেন চিরিৎসকরা। আহতরাও চিকিৎসা না পেয়ে মৃত্যুর পথে । এমনকী হাসপাতালেই মৃতদেহ পড়ে থাকছে । মর্গেও জায়গা নেই ।

এই অসম্ভব মানবিক সংকটের মাঝে আল শিফা গণকবর স্থলে পরিণত হয়ছে । মঙ্গলবার পর্যন্ত পাওয়া খবরে, অন্তত 120র বেশি মৃতদেহ হাসাপাতালেই কবর দেওয়া হয়েছে । বিদ্যুৎ ও জলহীন হাসপাতাল গত এক সপ্তাহ ধরে পুরোপুরি বিকল । শুধু রোগী নয়, হাজার হাজার ঘরছাড়া প্যালেস্তানীয় আল শিফা হাসপাতালে প্রাণ বাঁচাতে আশ্রয় নিয়েছেন । এবার সেই হাসপাতালেই ইজরায়েলি সেনার অভিযানে আতঙ্কের পারদ বেড়ে চলেছে।

রাষ্ট্রপুঞ্জ থেকে শুরু করে আন্তর্জাতিক বিভিন্ন মহল ইজরায়েলকে যুদ্ধ বিরতির আবেদন জানিয়েছে। এমনই আবহে আল শিফাকে টার্গেট করে ইজরায়েল নিজের দাপট বজায় রাখছে বলে মত বিশেষজ্ঞদের। ইজরায়েল-গাজার যুদ্ধে 11 হাজারের বেশি মানুষের মৃত্যুতে গাজা বিধ্বস্ত। হাসপাতালের ইজরায়েলের আক্রমণ পরিস্থিতিকে আরও নিয়ন্ত্রণহীন করে তুলবে বলে মনে করা হচ্ছে ।

আরও পড়ুন:

  1. যুদ্ধবিরতির ডাক জোরালো হচ্ছে, হামাস নির্মূলের পরিকল্পনা স্পষ্ট নয় নেতানিয়াহুর
  2. যুদ্ধ-বিধ্বস্ত গাজা থেকে মেয়েকে সঙ্গে নিরাপদ স্থানে পৌঁছলেন কাশ্মীরি মহিলা
Last Updated :Nov 15, 2023, 2:09 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.