যুদ্ধের সবচেয়ে রক্তক্ষয়ী দিন ! 24 ঘণ্টায় গাজায় 166 জনকে হত্যা করেছে ইজরায়েল

author img

By ETV Bharat Bangla Team

Published : Dec 25, 2023, 9:30 AM IST

Updated : Dec 25, 2023, 10:44 AM IST

Etv Bharat

Israel Kills 166 People in Gaza: গত 24 ঘণ্টায় হামলা চালিয়ে গাজার 166 জনকে হত্যা করল ইজরায়েল ৷ ক্রিসমাসের প্রাক্কালেও যখন গাজার উপর থেকে যুদ্ধের ধোঁয়া উঠছিল তখন তার পশ্চিম তীরে অবস্থিত বেথলেহেম ছিল শান্ত ৷ তবে এহেন পরিস্থিতিতে ক্রিসমাসের ছুটির উদযাপন বন্ধ হয়ে গিয়েছে সেখানে ।

তেল আভিভ, 25 ডিসেম্বর: ইজরায়েল-হামাস যুদ্ধে আপাতত কোনও বিরতি নেই ৷ রবিবার সন্ধ্যা পর্যন্ত 24 ঘণ্টায় গাজায় হামলা চালিয়ে 166 জনকে হত্যা করেছে ইজরায়েল ৷ এর আগে সপ্তাহের শেষে 14 জন ইজরায়েলি সেনাকেও হত্যা করা হয়েছিল বলে দাবি সেদেশের সামরিক বাহিনীর ৷ তারপরই এত বড় হামলা হল। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট স্থানীয় সময় রবিবার বলেছে, ইজরায়েল বিশ্বাস করে গাজার একটি অংশে হামাসের নেতারা লুকিয়ে আছে। সেখানকার আল-আমল হাসপাতালে ড্রোন হামলা চালায় ইজরায়েলি সেনা 13 বছর বয়সি একটি ছেলেকে গুলি করে হত্যা করা হয় ।

এই যুদ্ধে গাজার কিছু অংশে বিপর্যয় নেমে এসেছে ৷ প্রায় 24 হাজার ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে ৷ এর দুই তৃতীয়াংশেরও বেশি কেবল নারী ও শিশু ৷ 2.3 মিলিয়ন লোকের মধ্যে প্রায় 85 শতাংশ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন কেবল এই যুদ্ধের কারণে ৷ হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত 1 দিনে উপকূলীয় এলাকায় 166 জনের মৃত্যু হয়েছে ৷

ইজরায়েলিরা এখনও হামাসের শাসন ও সামরিক সক্ষমতাকে শেষ করার পাশাপাশি অবশিষ্ট 129 জন বন্দিকে মুক্ত করতে সর্বশক্তি প্রয়োগ করছে ৷ আর এই লাগাতার আক্রমণ চালানোয় আন্তর্জাতিক মঞ্চে প্রবল চাপের মুখে পড়েছে ইজরায়েল। রাষ্ট্রসঙ্ঘে দু'বার ইজরায়েলকে যুদ্ধে বিরতি দেওয়ার দাবি জানিয়ে প্রস্তাব পেশ হয়েছে। ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপের কাছেও মাথা নত করেনি ইজরায়েল। যুদ্ধ বন্ধ হয়নি। আর তাই প্যালেস্টাইনে মৃত্যু মিছিলও থামেনি। সবমিলিয়ে ক্রিসমাসের প্রাক্কালেও যখন গাজার উপর থেকে যুদ্ধের ধোঁয়া উঠছিল তখন তার পশ্চিম তীরে অবস্থিত বেথলেহেম শান্ত ছিল ৷ তবে এহেন পরিস্থিতিতে ক্রিসমাসের ছুটির উদযাপন বন্ধ হয়ে গিয়েছে সেখানে । মধ্য ও দক্ষিণ গাজায় শুক্রবার এবং শনিবার 14 জন ইজরায়েলি সেনা জওয়ান নিহত হয়েছেন ৷ এরপরই পালটা হামলায় 24 ঘণ্টায় 166 জনের প্রাণ গিয়েছে।

আরও পড়ুন :

1 বড়দিন সাজবে না বেথলেহেমের ম্যাঞ্জার স্কোয়ার, ইজরায়েল-হামাস যুদ্ধের প্রভাবে আপাতত স্তব্ধ যীশুর জন্মভূমি

2 ইজরায়েলি বাহিনীর গুলিতে মৃত্যু দেশেরই 3 বন্দির, অনুতপ্ত সেনা; প্রাণ গেল সাংবাদিকেরও

3 রাষ্ট্রসংঘে ইজরায়েল-হামাসের মধ্যে মানবিক যুদ্ধবিরতির প্রস্তাব ! পক্ষে ভোট ভারতের

Last Updated :Dec 25, 2023, 10:44 AM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.