কোরোনার জেনেটিক স্টাডিতে অংশ নিতে চলেছে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়

author img

By

Published : May 25, 2020, 1:08 PM IST

ছবি

COVID হিউম্যান জেনেটিক নামের এই আন্তর্জাতিক প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছে ন্যাশনাল হেলথ ইনস্টিটিউট (NIH)- এর ন্যাশলান অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজ়িজ় ও রকফেলার বিশ্ববিদ্যালয় ।

ওয়াশিংটন, 25 মে : মানুষের শরীরে কীভাবে ছড়াচ্ছে COVID-19 ? সেই বিষয়ে বিশ্বে একটি গবেষণা চলছে । এবার DNA নিয়ে এই গবেষণার অংশ হতে চলেছে ওয়াশিংটন বিশ্ববিদ্য়ালয় । সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের ম্যাকডোনেল জেনোম ইনস্টিটিউট এবং বিশ্বজুড়ে 30 টিরও বেশি জেনোম সিকোয়েন্সিং হাব এই গবেষণায় অংশ নিচ্ছে । গবেষণায় দেখা হচ্ছে, কী ধরনের জিন বা জিনগত সমস্যা কোরোনা ভাইরাসে আক্রান্তকে আরও বেশি অসুস্থ করে তুলছে ।

COVID হিউম্যান জেনেটিক নামের এই আন্তর্জাতিক প্রচেষ্টায় নেতৃত্ব দিচ্ছে ন্যাশনাল হেলথ ইনস্টিটিউট (NIH)- এর ন্যাশলান অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজ়িজ় ও রকফেলার বিশ্ববিদ্যালয় । এবিষয়ে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর তথা রিউমেটোলজিস্ট মেগান এ কুপার বলেন, "আমাদের গবেষণার প্রথম লক্ষ্য SARS-COV-2 সংক্রমিত 50 বছরের নিচে কয়েকজন (যাঁরা কমবেশি সুস্থ রয়েছেন), কোরোনায় অসুস্থ কয়েকজন ও কোরোনা আক্রান্ত গুরুতর অসুস্থ (যাঁদের ICU-তে রাখা হয়েছে) কয়েকজনের স্যাম্পেল নিয়ে গবেষণা করা ।"

কোরোনা আক্রান্ত মানুষজনের পাশাপাশি গবেষকরা কোরোনা আক্রান্ত নন এমন মানুষজনকে নিয়েও গবেষণা করবেন । এবিষয়ে প্রফেসর কুপার জানিয়েছেন, আমরা অনেক সময়ই দেখি কোনও ম্যারাথন রানার বা ফিট, সুস্থ মানুষজন এই ভাইরাসে আক্রান্ত হয়ে খুবই অসুস্থ হয়ে পড়েছেন । আবার অনেক শিশুও আছে এমন । এই ধরনের মানুষজনকে নিয়েই আমরা গবেষণা করব ।

কুপার বলেন, "এক্ষেত্রে SARS-COV-2 নিয়ে হাসপাতালে ভরতি থাকা রোগীদের জেনেটিক সিকোয়েন্স টেস্ট করে আমরা বলে দিতে পারব তাঁকে ICU-তে স্থানান্তরিত করতে হবে কি না । এবং পাশাপাশি গবেষণার পর আমরা এটা বুঝতে পারব যে, কেমন রোগ প্রতিরোধ ক্ষমতা হলে এই ভাইরাস কতটা প্রভাব ফেলতে পারে ।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.