লক্ষ্মীরূপে পূজিত তুলসীকে এই দিনে ভুলেও জল নয়, জ্বালাবেন না প্রদীপও

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 21, 2024, 2:03 PM IST

Updated : Jan 23, 2024, 12:15 PM IST

Etv Bharat

Tulsi: আপনি যদি নিয়মিত তুলসী গাছের পুজো করেন, তবে আপনাকে অবশ্যই জানতে হবে এই গাছের গোড়ায় জল দেওয়া এবং প্রদীপ জ্বালানোর নিয়ম ৷

হায়দরাবাদ : তুলসী গাছকে অত্যন্ত পবিত্র বলে মনে করা হয় ৷ তুলসী হিন্দুধর্মে শুদ্ধ ও বিশুদ্ধকরণের বৈশিষ্ট্যের জন্য অত্যন্ত সম্মানিত । এটিকে দেবী লক্ষ্মীর পার্থিব রূপ হিসাবে মনে করা হয় ৷ তুলসী তার ভক্তকে আশীর্বাদ, সুরক্ষা এবং আধ্যাত্মিক উন্নতি প্রদান করে বলে বিশ্বাস ।

বাড়ির উঠোনে এই গাছটি লাগালে ঘরে ইতিবাচক শক্তি আসে । তুলসীর পুজো করার সময় কিছু বিশেষ জিনিস মাথায় রাখা জরুরি ৷ যাতে সুখ থাকে এবং পুজোর পূর্ণ ফল পাওয়া যায় । একই সঙ্গে তুলসীর গোড়ায় নিয়মিত জল নিবেদন এবং তুলসী তলায় প্রদীপ জ্বালানো সমৃদ্ধির দরজা খুলে দেয় ৷ সংসারে আর্থিক লাভও বয়ে আনে ।

কিন্তু জানেন কি, এই গাছটিকে নির্দিষ্ট দিনে জল দেওয়া উচিত নয় । যেমন রবিবারে তুলসীকে জল দিতে নেই ৷ এমনকি এই দিন তুলসী তলায় প্রদীপ জ্বালানোও উচিত নয় । চলুন জেনে নেওয়া যাক জ্যোতিষশাস্ত্র কী বলছে এই নিয়ে ৷

রবিবারে কি তুলসীতে প্রদীপ জ্বালানো যায় ?

এটা বিশ্বাস করা হয় যে, তুলসী মাতা রবিবার ভগবান বিষ্ণুর জন্য নির্জলা উপবাস পালন করেন ৷ তাই এই দিনে জল নিবেদন করলে তার উপবাস ভেঙে যায় এবং আপনার পুজোর সম্পূর্ণ ফল পাওয়া যায় না ।

এই দিনে তুলসীতে প্রদীপ জ্বালাতেও বারণ করা হয়েছে ৷ বিশ্বাস করা হয় যে, রবিবার তুলসীর পুজো করা উচিত নয় । এই দিন তুলসী গাছে হাত দেওয়াও উচিত নয় ।

কখন তুলসীতে প্রদীপ জ্বালানো উচিত নয় ?

এটা বিশ্বাস করা হয় যে, সন্ধ্যায় অর্থাৎ সূর্যাস্তের পরে তুলসী গাছের কাছে প্রদীপ জ্বালানো উচিত নয় । এমনটা বিশ্বাস করা হয় যে তুলসী গাছটি সূর্যাস্তের পরে ঘুমিয়ে যায় ৷ এই সময়ে তার পুজো গ্রহণযোগ্য বলে মনে করা হয় না ।

এই সময় তুলসীকে জলও নিবেদন করা উচিত নয় । রবিবারও তুলসীতে প্রদীপ জ্বালানো উচিত নয় । প্রকৃতপক্ষে, রবিবারকে ভগবান সূর্যের দিন হিসাবে বিবেচনা করা হয় এবং তুলসীকে দেবী লক্ষ্মীর অবতার হিসাবে বিবেচনা করা হয় ।

জ্যোতিষশাস্ত্রে সূর্য ও বিষ্ণুর একত্রে পুজো না করার পরামর্শ দেওয়া হয়েছে ৷ তাই এই দিনে তুলসী পুজো করা বা তুলসী তলায় প্রদীপ জ্বালানো নিষেধ । এছাড়াও, সূর্য বা চন্দ্র কোনও গ্রহণকালে তুলসীতে প্রদীপ না জ্বালানোর পরামর্শ দেওয়া হয় ।

কোন সময়ে তুলসী তলায় প্রদীপ জ্বালানো ও পুজো করার সময় বিধি :

আমরা যদি শাস্ত্র বিশ্বাস করি, তাহলে বলা হচ্ছে তুলসী গাছের পুজো করার সেরা সময় ভোরবেলা । এই সময়ে তুলসীতে প্রদীপ জ্বালালে খুব শুভ বলে মনে করা হয় । সূর্যাস্তের আগে তুলসী গাছে প্রদীপ জ্বালানো উচিত এবং এই সময়ে পুজোও করা উচিত ।

অন্যদিকে, আমরা যদি তুলসীকে জল নিবেদনের কথা বলি, তবে সূর্যোদয়ের আগে সকালে তুলসীকে জল দেওয়া সবচেয়ে শুভ বলে মনে করা হয় । এই সময়ে তুলসীতে জল নিবেদন করতে না পারলেও, সূর্যোদয়ের দুই ঘণ্টা পরের সময় জল নিবেদন ও তুলসী পুজোর জন্য শুভ ।

তুলসীতে কোন প্রদীপ জ্বালানো উচিত ?

তুলসী গাছের কাছে সর্বদা একটি ঘি প্রদীপ জ্বালাতে হবে এবং এর পুজোয় শুধুমাত্র ঘি ব্যবহার করতে হবে । যে কোনও পূজার জন্য গরুর দুধের ঘি অত্যন্ত শুভ বলে মনে করা হয় ৷ তুলসীর কাছে ঘি প্রদীপ জ্বালালে পুজোর পূর্ণ ফল পাওয়া যায় এবং ভগবান বিষ্ণুর আশীর্বাদও বজায় থাকে ।

কোন দিনে তুলসীকে জল নিবেদন করা উচিত নয় ?

এটা বিশ্বাস করা হয় যে, তুলসী মাতা রবিবার এবং একাদশীতে ভগবান বিষ্ণুর জন্য নির্জলা উপবাস রাখেন ৷ তাই এই দুই দিনে ভুল করেও তুলসীকে জল দেওয়া উচিত নয় । এই দিনগুলিতে তুলসীকে জল দিলে পুজোর ফল পাবেন না ৷ দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণু ক্রুদ্ধ হতে পারেন ।

আপনার বাড়িতে যদি তুলসী গাছ থাকে, তাহলে পুজো করার সময় এখানে উল্লেখিত বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন ।

আরও পড়ুন :

জলের মতো টাকা বেরিয়ে যাচ্ছে ? ঘরে বা অফিসে লকার রাখুন এইভাবে

কোন উপহার কতটা উপকারী, না জানলে জীবনে বাড়বে সমস্যা

রাস্তার মোড়ে বা নদীর খুব কাছে বাড়ি কিনলেই বিপদ- জেনে নিন কী বলছে বাস্তুশাস্ত্র ?

Last Updated :Jan 23, 2024, 12:15 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.