শক্ত হাড় চান ? তাহলে আজ থেকেই এই ফল খাওয়া শুরু করুন

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 20, 2024, 4:14 PM IST

Kiwi for Bones News

Kiwi for Bones: শীতে কিউই আপনার জন্য সুপারফুড হতে পারে । এই ফলটি শুধু ত্বকের জন্যই নয় আপনার হাড়ের জন্যও আশীর্বাদের চেয়ে কম নয় । এটি ভিটামিন ক্যালসিয়াম এবং অনেক পুষ্টিতে সমৃদ্ধ যা আপনার হাড়ের স্বাস্থ্যকে শক্তিশালী করে । এমন পরিস্থিতিতে জেনে নিন, এর উপকারিতা সম্পর্কে ।

হায়দরাবাদ: সময়ের সঙ্গে সঙ্গে আমাদের শরীরের গঠন পরিবর্তন হতে থাকে যা হাড়ের দুর্বলতার লক্ষণ হিসেবে বিবেচিত হয় । আজকাল মানুষ অল্প বয়সে উঠতে, বসতে এবং হাঁটতে অসুবিধার সম্মুখীন হয় । সময়মতো এই অবস্থার দিকে মনোযোগ না দিলে তা হাড়ের রোগে রূপ নিতে পারে । যেহেতু শরীরের ভিত্তি হাড়ের উপর নির্ভর করে ৷ তাই হাড় মজবুত করার জন্য আপনার খাদ্যতালিকায় কিছু জিনিস অন্তর্ভুক্ত করা প্রয়োজন । কিউই আপনাকে এতে সাহায্য করতে পারে । জেনে নিন, শীত মরশুমে এই ফলের উপকারিতা সম্পর্কে ।

শীতে কিউই খাওয়ার উপকারিতা (Benefits of eating kiwi in winter)

কিউই ক্যালসিয়াম সমৃদ্ধ একটি ফল । এক কাপ কিউইতে 61.2 মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে । এমন অবস্থায় এটি খাওয়া হাড়কে ভেতর থেকে মজবুত করতে কাজ করে। অস্টিওপোরোসিস এবং আর্থ্রাইটিসের মতো রোগের কারণে সমস্যা বেড়ে যায়। তাই হাড় মজবুত করতে প্রতিদিন এটি খাওয়া উচিত । শীতকালে যে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে তা খেলে তা অনেক বেশি বৃদ্ধি পায় । এটি আপনাকে অনেক রোগ এবং সংক্রমণের বিপদ থেকে রক্ষা করতে পারে ।

এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ম্যাগনেসিয়াম পাওয়া যায় ৷ যা শরীরে অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং আপনার কোষকে অক্সিডেটিভ ড্যামেজ থেকে রক্ষা করে । প্রতিদিন এটি খেলে শরীরে ভিটামিন এ এবং ক্যালসিয়ামের ঘাটতিও পূরণ হয় ৷ যা আপনার শরীরের ক্যালসিয়ামের ক্ষয় পূরণে কাজ করে । এমন পরিস্থিতিতে, আপনি যদি আপনার হাড়কে সুস্থ রাখতে চান তবে অবশ্যই আপনার ডায়েটে এই ফলটি অন্তর্ভুক্ত করুন । আপনি চাইলে স্যালাড বা স্মুদি বানিয়েও খেতে পারেন ।

আরও পড়ুন:

  1. হোয়াইটহেডস নিয়ে সমস্যা? এই পদ্ধতি মানলেই টেনশনে ইতি
  2. ডার্ক সার্কেল দূর করতে পারে ভিটামিন-সি সিরাম, এভাবে ব্যবহার করুন
  3. স্বাস্থ্যের জন্য খুবই উপকারী তিল ও গুড়! নিজে খান, অন্যকেও খাওয়ান

(পরামর্শগুলি শুধুমাত্র সাধারণ তথ্যের ভিত্তিতে ৷ আপনার কোনও প্রশ্ন থাকলে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন)

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.