ETV Bharat / entertainment

রটারডাম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে অপর্ণাকে নিয়ে তৈরি তথ্যচিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার

author img

By ETV Bharat Bangla Team

Published : Dec 26, 2023, 10:26 PM IST

Updated : Dec 26, 2023, 10:42 PM IST

Suman Ghosh Documentary on Aparna Sen: অপর্না সেনকে নিয়ে তৈরি তথ্যচিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে চলেছে 'রটারডাম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল' ৷ তথ্যচিত্রটি বানিয়েছেন পরিচালক সুমন ঘোষ ।

Aparna Sen documentary
অপর্না সেনকে নিয়ে তৈরি তথ্যচিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার

কলকাতা, 26 ডিসেম্বর: পরিচালনা তথা অভিনয়ের জগতে অনেক ক্ষেত্রেই নতুন ঘরানার জন্মদাত্রী অপর্ণা সেন ৷ তাঁকে নিয়েই তাঁর নতুন তথ্যচিত্রটি বানিয়েছেন পরিচালক সুমন ঘোষ । 'পরমা: এ জার্নি উইথ অপর্ণা সেন' শীর্ষক এই তথ্যচিত্রটির এবার ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে 'রটারডাম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল'-এ । 2024 সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হতে চলেছে এই ফিল্ম ফেস্টিভ্যাল ।

এর আগে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের উপর নির্মিত 'দ্য আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান'- তথ্যচিত্রটিরও পরিচালক ছিলেন সুমন ঘোষ । 2019 সালে মুক্তি পায় সেটি । দিনকয়েক আগেই নিজের সামাজিক মাধ্যমে অপর্ণা সেনকে নিয়ে নির্মিত তথ্যচিত্রটির কথা জানিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন পরিচালক। তিনি লিখেছেন, "খুব আনন্দের সঙ্গে জানাচ্ছি যে অপর্ণা সেনের ওপর তৈরি আমার তথ্যচিত্র - 'পরমা: এ জার্নি উইথ অপর্ণা সেন' - 2024 সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিত হতে চলা 'রটারডাম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল'-এর ওয়ার্ল্ড প্রিমিয়ারের জন্য নির্বাচিত হয়েছে ।"

পরিচালক আরও লেখেন, "প্রথমত, যাঁকে আমি, একজন মানুষ ও পরিচালক, দু'রকমভাবেই গভীর ভালবাসি এবং শ্রদ্ধা করি তাঁকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের আনন্দ । এমন মানুষ আজকের পৃথিবীতে বিরল । ফলে আমি তাঁকে আরও জানতে চাই এবং তাঁর দুনিয়ায় নিমজ্জিত হতে চাই । 'দ্বিতীয়ত, আমার 15 বছরের সিনেম্যাটিক সফরে আমি কোনওদিন রটারডামে পৌঁছতে পারিনি । আমি অন্য একাধিক প্রথম সারির চলচ্চিত্র উৎসবে গিয়েছি - কিন্তু সবসময়েই মনে করেছি যে রটারডামে পৌঁছনো বেশ শক্ত ।"
সুমন ঘোষের সঙ্গে যোগাযোগ করা হয় ইটিভি ভারতের তরফে। তিনি বর্তমানে রয়েছেন আমেরিকায় ৷ তথ্যচিত্রটির 'রটার্ডাম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল'-এ প্রদর্শন নিয়ে আপ্লুত পরিচালক । পরবর্তীতে আর কাকে নিয়ে তথ্যচিত্র করতে চান তিনি তা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, "এখনও কিছুই ঠিক করিনি। তবে, করব তো বটেই।" এই ব্যাপারে অপর্ণা সেনের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলে তাঁর সাড়া মেলেনি।
সুমন ঘোষের 'কাবুলিওয়ালা' দর্শকের মন ভরিয়েছে ।

আরও পড়ুন:

  1. কোলে ঘুমন্ত রাহা, ছুটি কাটাতে শহর ছাড়লেন আলিয়া রণবীর সহ একাধিক বলিউড তারকা
  2. আলিয়ার মায়ের নামে শিশু কল্যাণ খাতে রণবীরের অনুদান, জানেন কতা টাকা দিলেন অভিনেতা?
  3. বড়দিনের পরে ক্যাটরিনা বিজয়ের 'মেরি ক্রিসমাস' উদযাপন, প্রকাশ্যে ছবির টাইটেল ট্র্যাক
Last Updated :Dec 26, 2023, 10:42 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.