ETV Bharat / bharat

থিমের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়! বাংলা-পঞ্জাবের ট্যাবলো বাতিল প্রসঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রক

author img

By ANI

Published : Dec 31, 2023, 6:39 PM IST

Updated : Dec 31, 2023, 7:13 PM IST

Etv Bharat
Etv Bharat

Republic Day Parade 2024: পঞ্জাবের ট্য়াবলো এই বছরের থিমের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় বিশেষজ্ঞ কমিটি দ্বারা তা বাতিল করা হয় ৷ এছাড়াও মন্ত্রক সূত্রে খবর, পশ্চিমবঙ্গের ট্যাবলোর থিমগুলিও একই কারণে প্রত্যাখ্যান করা হয়েছে।

নয়াদিল্লি,31 ডিসেম্বর: পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান কর্তৃক প্রজাতন্ত্র দিবসের প্যারেডের জন্য ট্যাবলো বাছাইয়ের বিষয়ে বৈষম্যের অভিযোগের মাঝেই প্রতিরক্ষা মন্ত্রক রবিবার জানিয়েছে, পঞ্জাবের ট্যাবলোটি চলতি বছরের 'সীমান্ত থিম'-এর সঙ্গে সামঞ্জস্য নয় ৷ প্রতিরক্ষা মন্ত্রক সূত্র অনুসারে, বিশেষজ্ঞ কমিটির বৈঠকের প্রথম তিন দফায় পঞ্জাবের ট্যাবলো প্রস্তাব বিবেচনা করা হয়েছিল। তৃতীয় দফা বৈঠকের পরে অবশ্য পঞ্জাবের ট্য়াবলো এই বছরের থিমের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ না হওয়ায় বিশেষজ্ঞ কমিটি দ্বারা তা বাতিল করা হয় ৷ এছাড়াও মন্ত্রক সূত্রে খবর, পশ্চিমবঙ্গের ট্যাবলোর থিমগুলিও একই কারণে প্রত্যাখ্যান করা হয়েছে।

যদিও পশ্চিমবঙ্গের ট্যাবলোর প্রস্তাব বিশেষজ্ঞ কমিটির বৈঠকের প্রথম দুই দফায় বিবেচনা করা হয়েছিল। দ্বিতীয় দফা বৈঠকের পরে, এই বছরের থিমের সঙ্গে খাপ না খাওয়ার জন্য পশ্চিমবঙ্গের ট্য়াবলো বিশেষজ্ঞ কমিটি দ্বারা আর বিবেচনার জন্য এগিয়ে নেওয়া হয়নি ৷ প্রজাতন্ত্র দিবস প্যারেডের জন্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গেই পঞ্জাব এবং পশ্চিমবঙ্গও কুচকাওয়াজে অংশ নিতে তাদের ইচ্ছা প্রকাশ করেছিল ৷ এই 30টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে শেষ পর্যন্ত মাত্র 15 থেকে 16টি রাজ্য প্রজাতন্ত্র দিবসের প্যারেডে তাদের ট্য়াবলোগুলি উপস্থাপন করার জন্য নির্বাচিত হয়েছে বলেও জানা গিয়েছে ৷ সূত্রের খবর, গত কয়েক বছরে পঞ্জাবের ট্য়াবলো 2017 থেকে 2022 সালে বিশেষজ্ঞ কমিটি দ্বারা প্রজাতন্ত্র দিবসের প্যারেডের জন্য তালিকাভুক্ত হয়েছে। গত আট বছরে ছয় বার পশ্চিমবঙ্গের ট্য়াবলো খারিজ হয়েছে ৷

প্রতিরক্ষা মন্ত্রক সূত্র জানিয়েছে, বিভিন্ন রাজ্য বা শাসিত অঞ্চল এবং কেন্দ্রীয় মন্ত্রক থেকে প্রাপ্ত ট্য়াবলো প্রস্তাবগুলি শিল্প, সংস্কৃতি, চিত্রকলা, ভাস্কর্যের ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচনের জন্য বিশেষজ্ঞ কমিটির সভাগুলির একটি সিরিজে মূল্যায়ন করা হয়। বিশেষজ্ঞ কমিটি তার সুপারিশ করার আগে থিম, ধারণা, নকশা এবং ভিজ্যুয়াল প্রভাবের উপর ভিত্তি করে প্রস্তাবগুলি পরীক্ষা করে।

অন্যদিকে, পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান বিজেপির নেতৃত্বে কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করে জানিয়েছিলেন, আম আদমি পার্টি শাসিত রাজ্যগুলির বিরুদ্ধে কেন্দ্রীয় সরকার বৈষম্যমূলক আচরণ করেছে ৷ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী বলেন, "গত বছরের মতো এ বছরও, 26 জানুয়ারির জন্য পঞ্জাবের ট্যাবলো অন্তর্ভুক্ত করা হবে না। কেন্দ্রের সিদ্ধান্তই দেখায়, পঞ্জাবের মানুষের বিরুদ্ধে তাদের হৃদয়ে কতটা বিষ রয়েছে।"

আরও পড়ুন

22 তারিখ সোশাল মিডিয়ায় হ্যাশট্যাগ 'রামভজন'! মন কি বাতে বার্তা মোদির

ভারত থেকে কাশ্মীরকে পৃথক করার চেষ্টা! নিষিদ্ধ গিলানির তেহরিক-ই-হুরিয়াত

মোদির অনুরোধে মন কি বাতে 'ফিট ইন্ডিয়া' মন্ত্র হরমনপ্রীত-বিশ্বনাথনদের

Last Updated :Dec 31, 2023, 7:13 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.