CWC Meet: 'চব্বিশে বিজেপিকে উৎখাতই হবে বাপুর প্রতি উপযুক্ত শ্রদ্ধা', সিডব্লিউসি-তে ভোকাল টনিক খাড়গের

author img

By ETV Bharat Bangla Team

Published : Sep 17, 2023, 2:16 PM IST

CWC Meet

Congress Working Committee Meet: কংগ্রেসের কার্যকরী সমিতির বৈঠকের দ্বিতীয় দিনে, আসন্ন লোকসভা নির্বাচনে কেন্দ্রকে ক্ষমতা থেকে উৎখাত করার দিশা দিলেন মল্লিকার্জুন খাড়গে ৷

হায়দরাবাদ, 17 সেপ্টেম্বর: 2024 সালের লোকসভা নির্বাচনে বিজেপিকে পরাজিত করার জন্য দলের লক্ষ্য নির্ধারণ করলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে । রবিবার কংগ্রেসের কার্যকরী সমিতির বৈঠকের দ্বিতীয় দিনে দলের নেতাদের চাঙ্গা করে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ের দিশা দেখালেন তিনি ৷

আগামী দিনের চ্যালেঞ্জগুলি সম্পর্কে কথা বলার সময় খাড়গে বলেন, এই চ্যালেঞ্জগুলি শুধু কংগ্রেসের জন্য নয় ৷ তারা গণতন্ত্রের টিকে থাকার বিষয়ে উদ্বেগের জন্ম দেয় ৷ সেই কারণে অবশ্যই 2024 সালের লোকসভা নির্বাচনে বিজেপিকে পরাজিত করাই কংগ্রেসের মূল লক্ষ্য হওয়া উচিত বলে মনে করেন খাড়গে ৷ কংগ্রেস সভাপতি হিসেবে মহাত্মা গান্ধিকে নির্বাচনের শতবর্ষ পূর্তি উপলক্ষে এই লক্ষ্যকে সামনে রেখে চলার বার্তা দিয়েছেন খাড়গে ৷ তাঁর কথায়, "2024 সালে বিজেপিকে ক্ষমতা থেকে উৎখাত করাই মহাত্মা গান্ধির প্রতি আমাদের সবচেয়ে উপযুক্ত শ্রদ্ধা হবে ৷"

কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকের দ্বিতীয় দিনে (সিডব্লিউসি) বক্তব্য রাখার সময় খাড়গে বলেন,

"আমরা সকলেই সামনের চ্যালেঞ্জগুলি সম্পর্কে সচেতন । এই চ্যালেঞ্জগুলি কেবল কংগ্রেসের নয়, সেগুলি ভারতীয় গণতন্ত্রের বেঁচে থাকার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ।"

কেন্দ্রের বিজেপি সরকারকে নিন্দা করে খাড়গে বলেন যে, মহারাষ্ট্রের মুম্বইতে বিরোধী জোট ইন্ডিয়ার বৈঠকের সময় কেন্দ্রীয় সরকার 'এক দেশ, এক নির্বাচন' নিয়ে একটি কমিটি গঠন করে । তাঁর অভিযোগ, "তাদের কর্মসূচির জন্য তারা সমস্ত ঐতিহ্য ভেঙে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে কমিটির চেয়ারপার্সন হিসাবে নিযুক্ত করেছে ৷"

আরও পড়ুন: হায়দরাবাদে কার্যকরী কমিটির বৈঠক, 'ইন্ডিয়া'কে জেতাতে মরিয়া কংগ্রেস

খাড়গে বলেন যে, সরকার এমন পদক্ষেপ করার জন্য পরিচিত যার কোনও অর্থ নেই ৷ কংগ্রেস নেতার কথায়, সংবিধানের ভিত্তি স্থাপন করেছিল কংগ্রেস তাই সংবিধান রক্ষা করাও তাদেরই কর্তব্য ৷ আর সে জন্য শেষ নিঃশ্বাস পর্যন্ত তাঁদের লড়াই চালিয়ে যেতে হবে বলে জানান কংগ্রেস সভাপতি ।

তাঁর কথায়," আমাদের লক্ষ্য হওয়া উচিত 2024 সালের লোকসভায় বিজেপিকে পরাজিত করা । দেশে একটি বিকল্প সরকার গঠনের জন্য নিরলসভাবে কাজ করুন ৷ 2024 কংগ্রেস সভাপতি হিসাবে মহাত্মা গান্ধির নির্বাচনের শতবর্ষও চিহ্নিত করে ৷ মহাত্মা গান্ধির প্রতি সবচেয়ে উপযুক্ত শ্রদ্ধা হবে যে, 2024 সালে বিজেপিকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া ৷"

তিনি আরও বলেন যে, গুরুত্বপূর্ণ লোকসভা নির্বাচনের আগে, পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনও এই বছরের শেষের দিকে হওয়ার কথা ৷ তাই কংগ্রেসকে এই সমস্ত রাজ্যে এবং জম্মু ও কাশ্মীরের সম্ভাব্য বিধানসভা নির্বাচনের জন্যও প্রস্তুত থাকতে হবে । ছত্তিশগড় এবং রাজস্থানে কংগ্রেস নেতৃত্বাধীন সরকারের কাজগুলি তুলে ধরে খাড়গে বলেন যে, উভয় রাজ্য সরকারই সামাজিক ন্যায়বিচার এবং কল্যাণের একটি নতুন মডেলের পথপ্রদর্শক হয়েছে । এই কল্যাণমূলক প্রকল্পগুলিকে সারা দেশে প্রচার করতে হবে বলে জানান খাড়গে ৷

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.