ETV Bharat / bharat

Republic Day Parade : সাধারণতন্ত্র দিবসে ব্রাত্য বাংলা-নেতাজি

author img

By

Published : Jan 16, 2022, 7:32 AM IST

এবারও সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ থেকে বাদ পড়ল বাংলার ট্যাবলো (No Bengal Tableau in Republic Day parade 2022) ৷ লিখিত ভাবে এখনও কিছু না জানালেও কেন্দ্রের তরফে মৌখিক ভাবে জানানো হয়েছে রাজ্যকে ৷

Republic Day 2022
সাধারণতন্ত্র দিবসে ব্রাত্য বাংলা নেতাজি

কলকাতা, 16 জানুয়ারি : প্রথম ইঙ্গিতটা দিয়েছিল ইটিভি ভারতই । এবারও 26 জানুয়ারি সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে (Republic Day parade 2022) ব্রাত্য হতে পারে বাংলা এবং নেতাজি সুভাষচন্দ্র বসু । সেই ইঙ্গিতটাই সত্যি হল । বাদ পড়ল পশ্চিমবঙ্গের প্রস্তাবিত ট্যাবলো । বাদ পড়লেন নেতাজি, যিনি ছিলেন এই রাজ্যের প্রস্তাবিত ট্যাবলোর প্রধান থিম । মোদি সরকার ক্ষমতায় আসার পর এই দেশনেতার জন্মের 125 বছর পালন করতে বেশ কিছু পদক্ষেপ নিয়েছিল ৷ এবার স্বাধীনতার 75 বছর উপলক্ষ্যে সাধারণতন্ত্র দিবসের থিম 'আজাদি কা অমৃত মহোৎসব' । অথচ সেই প্রদর্শন থেকে উপেক্ষিত নেতাজি । আরও ভাল করে বললে হয়, উপেক্ষিত বাংলা ।

লিখিতভাবে এই ট্যাবলো বাতিলের ব্যাপারে রাজ্য সরকারের সঙ্গে কোনও যোগাযোগ করেনি কেন্দ্রীয় সরকার । তবে রাজ্য সরকারেকে মৌখিকভাবে জানানো হয়েছে এই কথা । এই নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন তৃণমূল কংগ্রেসের দুই সাংসদ সৌগত রায় এবং সুখেন্দুশেখর রায় ।

তাঁদের মতে একদিকে কেন্দ্রীয় সরকার নেতাজিকে সম্মান জানিয়ে 23 জানুয়ারি থেকেই সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান শুরু হতে চলেছে এবং নেতাজির জন্মদিনকে পরাক্রম দিবস বলে ঘোষণা করেছে । বলেন, "অন্যদিকে নেতাজি থিমের উপর বাংলার ট্যাবলোকে বাতিল করল কেন্দ্র । এটা চূড়ান্ত দ্বিচারিতা ৷" রাজ্য কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও এই ঘটনার প্রতিবাদ জানাচ্ছেন ।

ট্যাবলো বাতিলের স্বপক্ষে অদ্ভুত যুক্তি দিয়েছেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ । তাঁর মতে, এই রাজ্যে দিল্লির লোকেদের ঢুকতে দেওয়া হয় না বলেই কেন্দ্রীয় সরকার এই ট্যাবলো বাতিল করেছে ।

সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে বাংলাকে উপেক্ষা কোনও নতুন ঘটনা নয় । একবার, দু'বার নয়, গত কয়েক বছরে বারবার বাংলার ট্যাবলো বাতিল হয়েছে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে । কখনও কন্যাশ্রী, কখনও বাংলার সাম্প্রদায়িক সম্প্রীতির উপরে তৈরি ট্যাবলো বাদ পড়েছে । বর্তমান গতিপ্রকৃতি যেদিকে যাচ্ছে, তাতে এবারও উপেক্ষিত হতে চলেছে বাংলা । একইসঙ্গে উপেক্ষিত হতে চলেছেন নেতাজিও । ট্যাবলো সংক্রান্ত পাঁচটি বৈঠকের পর আর ডাক পায়নি পশ্চিমবঙ্গ । খুব স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, তাহলে কি এবারও সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ থেকে পাকাপাকি ভাবে বাদ পড়ল বাংলার ট্যাবলো ?

আরও পড়ুন : Republic Day Celebration: সাধারণতন্ত্র দিবসে কুচকাওয়াজে সম্ভবত এবারও ব্রাত্য বাংলা

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.