Sikkim Flood: বিপর্যস্ত সিকিমে যোগাযোগ ব্যবস্থা সামাল দিতে তৈরি হবে 9 বেইলি ব্রিজ

author img

By ETV Bharat Bangla Desk

Published : Oct 11, 2023, 5:05 PM IST

Sikkim Flood

Sikkim Flash Flood: প্রাকৃতিক বিপর্যয়ে বিধ্বস্ত সিকিমে যোগাযোগ ব্যবস্থা যাতে ভেঙে না-পড়ে তা নিশ্চিত করতে তৈরি করা হবে 9টি বেইলি ব্রিজ ৷

দার্জিলিং, 11 অক্টোবর: লোনাক হ্রদের বাঁধ ভেঙে হড়পা বানের জেরে বিপর্যস্ত সিকিম । ব্যাহত যোগাযোগ ব্যবস্থা । এখনও বিচ্ছিন্ন বহু গ্রাম । আর যোগাযোগ ব্যবস্থা না থাকায় অনেক গ্রামে পৌঁছনো সম্ভব হয়নি ত্রাণ সামগ্রী । যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক কর‍তে এ বার নয়টা বেইলি ব্রিজ তৈরির সিদ্ধান্ত নিয়েছে সিকিম সরকার ।

পরিস্থিতি যাচাই করতে তৈরি করা হয়েছে ছয় জনের প্রতিনিধিদের নিয়ে একটি সমন্বয় কমিটি বা ইন্টার মিনিস্টেরিয়াল টিম । ওই টিম বিপর্যস্ত এলাকা পরিদর্শন করে কোথায় কোথায় বেইলি ব্রিজ তৈরি করা হবে সেই রিপোর্ট দেবে । দ্রুত সেই কাজ করার জন্য পদক্ষেপের নির্দেশ দিয়েছেন রাজ্যের সচিব ভিবি পাঠক । ওই কমিটিতে আইটিবিপি সেনার আধিকারিক, বর্ডার রোড অর্গানাইজেশন, রাজ্যের প্রশাসনিক আধিকারিক ও ইঞ্জিনিয়াররা রয়েছেন।

সচিব ভিবি পাঠক জানিয়েছেন, "বহু গ্রাম এখনও বিচ্ছিন্ন রয়েছে । সেই সব গ্রামকে ও বিপর্যস্ত এলাকায় উদ্ধারকাজের জন্য বেইলি ব্রিজ তৈরি করা হবে । একটি কমিটি গঠন করা হয়েছে । সেই কমিটি ওইসব ব্রিজের কোথায় কোথায় প্রয়োজনীয়তা রয়েছে তার রিপোর্ট দেবে । তারপর দ্রুত কাজ শুরু হবে । এই বিষয়ে ভারতীয় সেনা, বর্ডার রোড অর্গানাইজেশন ও গ্রিফ আমাদের সাহায্য করবে বলে জানিয়েছে ।"

জানা গিয়েছে, আট অক্টোবর লোনাক হ্রদের বাঁধ ভেঙে তীব্র জলোচ্ছ্বাসে ক্ষতিগ্রস্ত হয় গোটা সিকিম । সব থেকে বেশি ক্ষতি হয় উত্তর সিকিমের । জলের স্রোতে সিকিমের গুরুত্বপূর্ণ 14 টি সেতু ভেঙে যায় ৷ বন্ধ হয়ে যায় যোগাযোগ ব্যবস্থা । উদ্ধারকাজে নেমে ভারতীয় সেনা বেশ কয়েকটি অস্থায়ী বাঁশের সেতু তৈরি করে । কিন্তু তাতে পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব হয়নি । তাই এ বার ওই বেইলি ব্রিজ তৈরির সিদ্ধান্ত নিয়েছে সিকিম সরকার । নয়টি বেইলি ব্রিজের মধ্যে আটটি তৈরি হবে তিস্তা নদীর উপর এবং একটি কনকা নদীর উপর হবে বলে জানা গিয়েছে ।

আরও পড়ুন: আবহাওয়া ঠিক হতেই 6 দিন পর সিকিমে আটকে পড়া পর্যটকদের কপ্টারে উদ্ধার সেনার

প্রাথমিক আলোচনায় ঠিক হয়েছে যে, সিংথাম বাজার, তানাক, ফিডাঙ্গ, সাঙ্গেকেলাং, পেঙ্গাং চুংথাং ও টুংয়ে এই বেইলি ব্রিজ তৈরি করা হবে । আদর্শগাঁও এবং নামচি জেলার সঙ্গে সংযোগ স্থাপনে সিংথাম বাজারে তিস্তা নদীর উপর একটি বেইলি ব্রিজ তৈরি হবে । ইয়ুমথাং, লিঙ্গি ও সংলগ্ন এলাকায় যোগাযোগ স্থাপনে দ্বিতীয় বেইলি ব্রিজ তৈরি হবে মাখার তানাকে তিস্তার উপর । আপার জংগু বিচ্ছিন্ন থাকায় ওই এলাকাকে জুড়তে সাঙ্গেকেলাঙ্গে তিস্তার উপর বেইলি ব্রিজ তৈরি করা হবে । লোয়ার জংগুকে জুড়তে ফিডাঙ্গয়ে আরও একটি বেইলি সেতুর সিদ্ধান্ত হয়েছে ।

লাচেন ও লাচুংয়ের সঙ্গে মসৃণ যোগাযোগের লক্ষ্যে পেগং চুংথাংয়ে বেইলি ব্রিজ তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে । মঙ্গন জেলার জংগুর ছয় মাইলে কনকা নদীর উপরও তৈরি হবে বেইলি ব্রিজ । গ্যাংটকের সঙ্গে নামচির দুর্গম এলাকাকে সংযুক্ত করতে তিস্তার উপর আরও একটি বেইলি ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে নাওটার লোয়ার রংতুতে । এছাড়া লোয়ার সামডং বাজার থেকে লোয়ার পেয়ং বাজার পর্যন্ত বেইলি ব্রিজ তৈরি হবে তিস্তা নদীর উপর । আর মঙ্গন জেলার টুংয়ে তৈরি হবে বেইলি ব্রিজ ।

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.