MP Polls BJP Manifesto: বিনামূল্যে শিক্ষা, 450 টাকায় রান্নার গ্যাস; মধ্যপ্রদেশ ভোটের ইস্তেহারে কল্পতরু বিজেপি

author img

By ETV Bharat Bangla Desk

Published : Nov 11, 2023, 10:06 PM IST

Etv Bharat

বিজেপি তাদের ইস্তেহারে জানিয়েছে, দরিদ্র পরিবারের মেয়েদের স্নাতকোত্তর পর্যন্ত বিনামূল্যে শিক্ষার পাশাপাশি দ্বাদশ শ্রেণী পর্যন্ত দরিদ্র ছাত্রদের বিনামূল্যে শিক্ষা দেওয়া হবে ৷ এছাড়াও 'লাডলি বহনা' এবং 'প্রধানমন্ত্রী উজ্জ্বলা প্রকল্প'-এর সুবিধাভোগীদের জন্য 450 টাকায় রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়া হবে ৷ এদিন 96 পৃষ্ঠার এই 'সংকল্প পত্র' (ভিশন ডকুমেন্ট) প্রকাশ করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ৷

ভোপাল, 11 নভেম্বর: দরিদ্র পরিবারের মেয়েদের স্নাতকোত্তর এবং দ্বাদশ শ্রেণী পর্যন্ত দরিদ্র ছাত্রদের বিনামূল্যে শিক্ষার প্রতিশ্রুতি দিয়ে মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনে ইস্তেহার প্রকাশ করল বিজেপি ৷ শনিবার প্রকাশিত বিজেপির 'সমকল্প পত্র'-এ প্রতি কুইন্টাল গমের জন্য দুই হাজার 700 টাকা এবং ধানের ক্ষেত্রে তিন হাজার 100 টাকা এমএসপি দেবে সরকার ৷ এর সঙ্গেই, রাজ্যের ফ্ল্যাগশিপ প্রকল্প 'লাডলি বহনা'র সুবিধাভোগীদের জন্য ঘর দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে বিজেপির ইস্তেহারে ৷ আগামী 17 নভেম্বর রাজ্যে ভোট ৷

বিজেপি তাদের ইস্তেহারে জানিয়েছে, দরিদ্র পরিবারের মেয়েদের স্নাতকোত্তর পর্যন্ত বিনামূল্যে শিক্ষার পাশাপাশি দ্বাদশ শ্রেণী পর্যন্ত দরিদ্র ছাত্রদের বিনামূল্যে শিক্ষা দেওয়া হবে ৷ এছাড়াও 'লাডলি বহনা' এবং 'প্রধানমন্ত্রী উজ্জ্বলা প্রকল্প'-এর সুবিধাভোগীদের জন্য 450 টাকায় রান্নার গ্যাস সিলিন্ডার দেওয়া হবে ৷ এদিন 96 পৃষ্ঠার এই 'সংকল্প পত্র' (ভিশন ডকুমেন্ট) প্রকাশ করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ৷ ছিলেন দলের রাজ সভাপতি ভিডি শর্মা, মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া-সহ অন্যান্য নেতারা।

বিজেপি তাদের ইস্তেহারে প্রতি কুইন্টাল গমের জন্য দুই হাজার 700 টাকা এবং ধানের জন্য তিন হাজার 100 টাকা ন্যূনতম সমর্থন মূল্য (এমএসপি)-র প্রতিশ্রুতি দিয়েছে। এরই সঙ্গে, 'লাডলি বহনা' কর্মসূচির সুবিধাভোগীদের জন্য বাড়ি এবং প্রতিটি পরিবারের অন্তত একজন সদস্যকে চাকরি বা কর্মসংস্থানের সুযোগের প্রতিশ্রুতিও দিয়েছে। ভিশন ডকুমেন্ট অনুসারে, বিজেপি যদি ফের রাজ্যে ক্ষমতায় আসে তবে মধ্যপ্রদেশে আইআইটি (ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি) এবং মেডিক্যাল ইনস্টিটিউটগুলি যেমন এইমস-এর মতো প্রতিষ্ঠান স্থাপন করবে।

একই সঙ্গে, ছয়টি নতুন এক্সপ্রেসওয়ে এবং উন্নয়নের জন্য তিন লক্ষ কোটি টাকার বাজেটের প্রতিশ্রুতি দিয়েছেন বিজেপি সর্বভারতীয় সভাপতি। জেপি নাড্ডা বলেন, "বিজেপিই একমাত্র রাজনৈতিক দল যা সরকারের রোড ম্যাপ তৈরি করে তার ইস্তেহারগুলি অক্ষরে অক্ষরে বাস্তবায়ন করেছে। বিজেপি তার মনিটরিং সিস্টেমের মাধ্যমে ইস্তেহারে দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের দিকেও নজর রাখে ৷"

রাজ্য বিজেপি সভাপতি বলেন, "দল যে 11 হাজার কিলোমিটার দীর্ঘ জন-আশীর্বাদ যাত্রা করেছিল সেই সময়ে গণ-যোগাযোগ কর্মসূচিতে সাত লক্ষ পরামর্শ এসেছিল ৷ এর মধ্যে অনেক বিষয়গুলিকেই এই ইস্তেহারে অন্তর্ভুক্ত করা হয়েছে ৷" অন্যদিকে, মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, "কংগ্রেস ভাবছে কেন বিজেপি নরক চতুর্দশীতে তাদের ইশতেহার প্রকাশ করছে ! কংগ্রেস পুরাণ ও ইতিহাস জানে না। এই দিনেই কৃষ্ণ নরকাসুর থেকে বোনদের মুক্ত করেছিলেন ৷ মধ্যপ্রদেশের উন্নয়নের জন্য এই ইস্তেহার রোড ম্যাপ তৈরি করবে। বিজেপি সরকার তার সমস্ত প্রতিশ্রুতি বাস্তবায়ন করে জনগণের আশা-আকাঙ্খা পূরণ করার চেষ্টা করেছে ৷"

আরও পড়ুন:

ইউসিসি কার্যকর করতে তৈরি উত্তরাখণ্ড সরকার, দীপাবলির পরেই বসছে বিশেষ অধিবেশন

দেশে জনকেন্দ্রিক শাসনব্যবস্থা ফেরানোর পক্ষে সওয়াল রাহুল গান্ধির

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.