'লোকসভা ভোট বেশি দূরে নয়', নির্বাচনী ডঙ্কা বাজিয়ে দিলেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে

author img

By ETV Bharat Bangla Team

Published : Dec 21, 2023, 7:42 PM IST

Etv Bharat

Lok Sabha polls not too far said Cong president Mallikarjun Kharge at CWC meet: লোকসভা নির্বাচন খুব বেশি দূরে নয়, হাতে খুব বেশি সময়ও বাকি নেই ৷ কার্যত এই বলে লোকসভা ভোটের দামামা বাজিয়ে দিলেন কংগ্রেস সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে ৷ একই সঙ্গে, দলীয় নেতাদের মনোনিবেশও করতে বললেন খাড়গে ৷

নয়াদিল্লি, 21 ডিসেম্বর: লোকসভা নির্বাচন বেশি দূরে নয় ৷ আর জন্য প্রস্তুতিও শুরু করে দিল কংগ্রেস ৷ কংগ্রেস সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে বৃহস্পতিবার জানান, তাঁর দল সাম্প্রতিক বিধানসভা নির্বাচন থেকে মূল্যবান পাঠ শিখেছে ৷ তাঁর স্পষ্ট দাবি, দলীয় কর্মীদের এখন 2024 সালের লোকসভা নির্বাচনের দিকে মনোনিবেশ করার সিদ্ধান্তও জানিয়েছে ৷

এআইসিসি সদর দফতরে এদিন কংগ্রেস ওয়ার্কিং কমিটির (সিডব্লিউসি) গুরুত্বপূর্ণ বৈঠক হয় ৷ আর সেই বৈঠকেই দলের নেতাদের সম্বোধন করে খাড়গে জানান, একই ভুলের পুনরাবৃত্তি যাতে না হয়, কংগ্রেস তার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আরও বলেন, "অনেক কংগ্রেস নেতা চাইছেন, রাহুল গান্ধি পূর্ব থেকে পশ্চিমে আরও একটি ভারত জোড়ো যাত্রা শুরু করুন ৷ তবে চূড়ান্ত সিদ্ধান্ত অবশ্য তাঁর এবং কংগ্রেসের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী বিভাগ সিডব্লিউসির।"

কংগ্রেসের সাম্প্রতিক ভোটে পরাজয়ের পর এটিই প্রথম কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক হয় ৷ মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, তেলেঙ্গানা এবং মিজোরাম পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। এর মধ্যে শুধুমাত্র তেলেঙ্গানায় কংগ্রেস জিতেছে। মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তিশগড়ে বিজেপি সরকার গঠন করলেও মিজোরামে জোরাম পিপলস মুভমেন্ট জিতেছে। তেলেঙ্গানা ব্যতীত পাঁচটি রাজ্যের নির্বাচনের ফলাফল "হতাশাজনক" ছিল উল্লেখ করে, খাড়গে জানান, কংগ্রেস ফলাফলগুলির প্রাথমিক বিশ্লেষণ পরিচালনা করেছে এবং এর কার্যকারিতার পিছনে কারণগুলিও চিহ্নিত করেছে।

খাড়গে বলেন, "ফলাফল যাই হোক, তা সত্ত্বেও কিছু ইতিবাচক বিষয়ও রয়েছে ৷ যেমন এই রাজ্যগুলিতে ভোট ভাগ, যা আমাদের নিশ্চিত আশা দিচ্ছে যে যথাযথ মনোযোগ দেওয়া হলে, আমরা অবশ্যই বিষয়টি ঘুরিয়ে দিতে পারি। আমরা যে ভুলগুলি করেছি তা থেকে আমরা মূল্যবান পাঠ শিখেছি ৷ সেগুলি পুনরাবৃত্তি না করার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ ৷" খাড়গে আরও জানান, বিরোধী ইন্ডিয়া ব্লকের চতুর্থ সভা 19 ডিসেম্বর অনুষ্ঠিত হয়েছিল দিল্লিতে ৷ সেখানেই সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আসন ভাগাভাগি আলোচনা অবিলম্বে শুরু করতে হবে।

এই প্রসঙ্গে তিনি বলেন, "কংগ্রেস পাঁচ সদস্যের একটি প্যানেল গঠন করেছে যা বিভিন্ন রাজ্যের বিভিন্ন দলের সঙ্গে যুক্ত হবে। লোকসভা নির্বাচন খুব বেশি দূরে নয়, আমাদের হাতে খুব বেশি সময় বাকি নেই। আমি প্রত্যেককে কার্যকরী পয়েন্ট এবং আসন্ন সাধারণ নির্বাচনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলিতে মনোনিবেশ করার জন্য অনুরোধ করব ৷" (পিটিআই)

আরও পড়ুন

সাসপেন্ড হওয়া সাংসদদের মিছিল! 'উপরাষ্ট্রপতি সংসদে জাতপাত বিভেদ এনেছেন', বললেন খাড়গে

স্মোক হামলার পর তৎপর কেন্দ্র, সংসদের নিরাপত্তা এবার সিআইএসএফের হাতে !

সংবাদপত্রের রেজিস্ট্রেশন প্রক্রিয়া আরও সহজ, সংসদে পাশ হল নয়া বিল

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.