ETV Bharat / bharat

India-Canada Relations: কানাডাকে ফের ভিসা দেওয়া শুরু করতে পারে ভারত! বার্তা জয়শংকরের

author img

By ETV Bharat Bangla Team

Published : Oct 22, 2023, 6:35 PM IST

ট্রুডোর অভিযোগের কয়েকদিন পরই ভারত সাময়িকভাবে কানাডিয়ান নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত করার ঘোষণা করে ৷ এমনকী অটোয়াকে দেশে তাদের কূটনৈতিক উপস্থিতিও কমিয়ে দেওয়ার কথাও জানিয়ে দেয় ভারত ৷ এদিন অবশ্য এক অনুষ্ঠানে জয়শঙ্কর জানান, ভারতীয় কূটনীতিকদের নিরাপত্তার ক্ষেত্রে সদর্থক ভূমিকা দেখা গেলে কানাডিয়ানদের ফের ভিসা দিতে পারে ভারত ৷

Etv Bharat
Etv Bharat

নয়াদিল্লি, 22 অক্টোবর: ফের কানাডার ভিসা শুরু করতে চলেছে ভারত ? রবিবার ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর জানিয়েছেন, ভারতীয় কূটনীতিকদের নিরাপত্তার ক্ষেত্রে সদর্থক ভূমিকা দেখা গেলে কানাডিয়ানদের ফের ভিসা দেওয়া শুরু করতে পারে ভারত ৷ একই সঙ্গে, কানাডিয়ান কূটনীতিকরা যেভাবে নয়াদিল্লির বিষয়ে হস্তক্ষেপ করছে তা নিয়ে আগেই উদ্বেগ প্রকাশ করেছিল বিদেশ মন্ত্রক ৷ সেই পরিপ্রেক্ষিতে ভারত-কানাডার কূটনৈতিক অবস্থার সমতা বিধানের জন্যও এদিন আহ্বান জানিয়েছেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর।

বিদেশমন্ত্রী এদিন বলেন, "কানাডায় ভারতীয় কূটনীতিকদের নিরাপত্তার ক্ষেত্রে অগ্রগতি দেখলে ভারত কানাডিয়ানদের ভিসা দেওয়া আবার শুরু করতে পারে।" গত মাসে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জুন মাসে খালিস্তানি বিচ্ছিন্নতাবাদী হরদীপ সিং নিজ্জর হত্যায় ভারতীয় এজেন্টদের জড়িত থাকার অভিযোগের পর ভারত ও কানাডার মধ্যে সম্পর্কে চাপানোতর গুরুতর হয়ে ওঠে।

ট্রুডোর অভিযোগের কয়েকদিন পরই ভারত সাময়িকভাবে কানাডিয়ান নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত করার কথা ঘোষণা করে ৷ এমনকী অটোয়াকে দেশে তাদের কূটনৈতিক উপস্থিতিও কমিয়ে দেওয়ার কথাও জানিয়ে দেয় ভারত ৷ এদিন অবশ্য এক অনুষ্ঠানে জয়শঙ্কর ভারত-কানাডা সম্পর্কের একটি প্রশ্নের জবাবে বলেন, "যদি আমরা কানাডায় আমাদের কূটনীতিকদের নিরাপত্তায় অগ্রগতি দেখতে পাই, আমরা সেক্ষেত্রে ফের ভিসা দেওয়া আবার শুরু করতে চাই ৷" অন্যদিকে, ভারতে কানাডার কূটনৈতিক উপস্থিতি কমানোর বিষয়ে তিনি জানান, কূটনৈতিক সম্পর্কের বিষয়ে ভিয়েনা কনভেনশনে কূটনৈতিক সমতার মানদণ্ড অনেকটাই বেশি দেওয়া হয়েছে।

জয়শঙ্কর আরও বলেন, "প্যারিটি ভিয়েনা কনভেনশনের মাধ্যমে অনেকটাই বেশি দেওয়া হয়েছে ৷ এই বিষয়ে অত্যন্ত প্রাসঙ্গিক আন্তর্জাতিক নিয়ম। আমাদের ক্ষেত্রে, আমরা সমতার আহ্বান জানিয়েছিলাম কারণ কানাডিয়ান কর্মীদের দ্বারা আমাদের বিষয়ে ক্রমাগত হস্তক্ষেপের বিষয় নিয়ে উদ্বেগ ছিল ৷" কানাডা ইতিমধ্যেই ভারত থেকে তাদের 41 জন কূটনীতিককে প্রত্যাহার করেছে। কানাডার বিদেশমন্ত্রী মেলানি জোলি বৃহস্পতিবারই ভারত থেকে কূটনীতিকদের ফেরত পাঠানোর কথা জানিয়েছে ৷ একই সঙ্গে, নয়াদিল্লির পদক্ষেপকে 'আন্তর্জাতিক আইনের পরিপন্থী' এবং কূটনৈতিক সম্পর্কের ভিয়েনা কনভেনশনের চুক্তি লঙ্ঘন করা হয়েছে বলেও দাবি করেন ৷ যদিও ভারত ইতিমধ্যে কানাডার যাবতীয় অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

আরও পড়ুন: প্যালেস্তাইনের পাশে ভারত, গাজায় পাঠানো হল ত্রাণ সামগ্রী

জয়শঙ্কর বলেন, "ভারত এবং কানাডার মধ্যে সম্পর্ক এখন এক কঠিন পর্যায়ে রয়েছে ৷" তিনি আরও যোগ করেছেন, কানাডার রাজনীতির কিছু অংশের সঙ্গে ভারতের সমস্যা রয়েছে। (পিটিআই)

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.