EC & Education Ministry Agreement: ভোট নিয়ে সচেতনতা, স্কুলের পাঠ্যক্রমে এবার যোগ হচ্ছে নির্বাচনী কার্যক্রম

author img

By ETV Bharat Bangla Desk

Published : Nov 2, 2023, 10:51 PM IST

Etv Bharat

ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) নির্বাচনী স্বাক্ষরতার বিষয়বস্তু অন্তর্ভুক্ত করার জন্য পাঠ্যপুস্তক প্রবর্তন ও আপডেটও করবে বলে জানিয়েছে কমিশন। পাশাপাশি দেশের সব রাজ্য শিক্ষা বোর্ডের পাশাপাশি অন্যান্য শিক্ষা বোর্ডকেও এই বিষয়ে পরামর্শ দেওয়ার কথাও বলেছে কমিশন।

নয়াদিল্লি, 2 নভেম্বর: পাঠ্যপুস্তকে দেশের নির্বাচনী বিষয় অন্তর্ভুক্ত হতে চলেছে ৷ জাতীয় নির্বাচন কমিশন বৃহস্পতিবার সারা দেশে নির্বাচনী স্বাক্ষরতাকে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করার বিষয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের সঙ্গে মউ স্বাক্ষর করেছে। এই মউ অনুযায়ী পাঠ্যক্রম কাঠামোর মধ্যে ভোটার শিক্ষা এবং নির্বাচনী স্বাক্ষরতাকে অন্তর্ভুক্ত করতে চায় কমিশন ৷ দেশের সব স্কুলে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষাক্রমে দেশের নির্বাচনী বিষয় অন্তর্ভুক্ত হতে চলেছে ৷

এক বিবৃতিতে নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, 'শ্রেণিকক্ষ থেকে ভোট কেন্দ্র' এই বিষয়ে স্কুলে শিক্ষার্থীদের তাদের প্রথম ভোট সংক্রান্ত অভিজ্ঞতার জন্য প্রস্তুত করবে। এক্ষেত্রে শিক্ষামন্ত্রকের সঙ্গে কমিশনের চুক্তির অংশ হিসাবে উচ্চ মাধ্যমিক স্তরের বিদ্যালয়ে 'গণতন্ত্র কক্ষ' ভোটার শিক্ষা সামগ্রী এবং কার্যক্রম প্রদর্শনের জন্যও প্রস্তাব করা হয়েছে।

ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) নির্বাচনী স্বাক্ষরতার বিষয়বস্তু অন্তর্ভুক্ত করার জন্য পাঠ্যপুস্তক প্রবর্তন ও আপডেটও করবে বলে জানিয়েছে কমিশন। পাশাপাশি দেশের সব রাজ্য শিক্ষা বোর্ডের পাশাপাশি অন্যান্য শিক্ষা বোর্ডকেও এই বিষয়ে পরামর্শ দেওয়ার কথাও বলেছে কমিশন। স্কুলের পাশাপাশি দেশের সমস্ত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম কাঠামোতেও প্রসারিত হবে বলেও বিভিন্ন শৃঙ্খলা অনুসারে তৈরি করা হয়েছে।

কম ভোটারের জেরে উদ্বিগ্ন নির্বাচন কমিশন ৷ এর জন্য শহুরে ও তরুণদের উদাসীনতাকেই একরকম দায়ী করছে কমিশন। 2019 সালের লোকসভা নির্বাচনে 91 কোটির মধ্যে প্রায় 29.7 কোটি ভোটার ভোট দান থেকে বিরত থেকেছে ৷ বিবৃতিতে কমিশনের তরফে জানানো হয়েছে, "ভোট শতাংশ ছিল 67.4 ৷ যা কমিশন আরও উন্নত করার জন্য কার্যত চ্যালেঞ্জ হিসাবে নিয়েছে ৷" সম্প্রতি তরুণ ভোটারদের বিষয়ে কথা বলতে গিয়ে দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়েছিলেন, তাদের ছাত্রাবস্থা থেকেই গণতন্ত্রে ভোটারের গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে তাদের মন এবং বোঝাপড়াকে বোঝাতে হবে।

আরও পড়ুন: 'কেউ বাঁচাতে পারবে না', মহুয়াকে কড়া আক্রমণ নিশিকান্ত দুবের

প্রস্তাবিত মউ-এ বলা হয়েছে, "তরুণরা 18 বছর বয়সে পরিণত হচ্ছে এবং ভোটার হয়েছে ৷ কিন্তু তারা ভোটদান, নীতি-নৈতিকতা, মাত্রা সম্পর্কে খুব বেশি সচেতন নয়। কীভাবে ভোট দিতে হবে, কাকে ভোট দিতে হবে এবং কী সব বিবেচনা মাথায় রেখে ভোট দিতে হবে, সেই পটভূমি প্রস্তুত নেই ৷ আর তাই তৈরি করা এখন আবশ্যক ৷"

(পিটিআই)

ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.