Shashi Tharoor Removed: দলীয় পদ থেকে শশীকে সরিয়ে দিল কংগ্রেস, কারণ নিয়ে সংশয়

author img

By PTI

Published : Nov 16, 2023, 7:24 AM IST

Updated : Nov 16, 2023, 7:58 AM IST

Etv Bharat

অল ইন্ডিয়া প্রফেশানালস কংগ্রেসের চেয়ারম্যানের পদ থেকে শশীকে সরিয়ে দিল কংগ্রেস। লোকসভা নির্বাচনের ঠিক আগে এই ধরনের পরিবর্তন কেন করা হল তা নিয়ে দলের তরফে এখনও কোনও আনুষ্ঠানিক বক্তব্য জানানো হয়নি। প্রতিক্রিয়া দেননি শশী নিজেও ।

নয়াদিল্লি, 15 নভেম্বর: দলীয় পদ হারালেন শশী থারুর। তিরুঅনন্তপুরমের সাংসদকে অল ইন্ডিয়া প্রফেশানালস কংগ্রেসের চেয়ারম্যানের পদ থেকে সরিয়ে দেওয়া হল। তাঁর জায়গায় দায়িত্বে এলেন প্রবীণ চক্রবর্তী। কংগ্রেসের মতাদর্শে বিশ্বাসী বিভিন্ন পেশার সঙ্গে ব্যক্তিদের নিয়ে এই শাখাটি তৈরি। 2017 সালে এই শাখাটি তৈরির পর থেকেই চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন ইউপিএ সরকারের আমলে বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা শশী। এবার তাঁকে সরিয়ে দেওয়া হল। ঠিক কী কারণে তাঁর পদ গেল তা নিয়ে দলের তরফে কোনও আনুষ্ঠানিক বক্তব্য প্রকাশ করা হয়নি।

অল ইন্ডিয়া কংগ্রেস কমিটি বা এআইসিসি-র সাধারণ সম্পাদক (সংগঠন) কেসি বেণুগোপাল বুধবার বেশি রাতে প্রেস বিবৃতি জারি করে এই খবর জানিয়েছেন। তিনি জানান, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে অল ইন্ডিয়া প্রফেশানালস কংগ্রেসের চেয়ারম্যান হিসেবে প্রবীণ চক্রবর্তীকে নিযুক্ত করেছেন। পাশাপাশি, এতদিন চেয়ারম্যান হিসেবে শশী থারুর যেভাবে দায়িত্ব সামলেছেন তারও প্রশংসা করা হয়েছে বিবৃতিতে। কংগ্রেসের গঠনতন্ত্র অনুযায়ী কোনও শাখা সংগঠনের চেয়ারম্যান বা শীর্ষ পদে থাকলে সরাসরি এআইসিসির সদস্য হওয়া যায় । সেভাবেই এআইসিসি-র সদস্য হয়েছিলেন শশী। কোনও বিষয়ে নীতি নির্ধারণ থেকে শুরু করে কংগ্রেস কীভাবে পরিচালিত হবে তা ঠিক করেন এআইসিসির সদস্যরা।

এতদিন কংগ্রেসের ডেটা অ্যানালাইসিস শাখার দায়িত্বে ছিলেন প্রবীণ। এবার তাঁকে অল ইন্ডিয়া প্রফেশানালস কংগ্রেসের চেয়ারম্যানের পদে নিয়ে আসা হল। কংগ্রেস সূত্রে খবর, আপাতত নিজের পুরনো দায়িত্বও সামলাবেন তিনি। এদিকে, কংগ্রেসের অন্যতম চর্চিত নেতা শশীকে কেন দায়িত্ব থেকে সরানো হল তা স্পষ্ট নয়। রাজনৈতিক মহলে বিজেপি তথা মোদির কট্টর বিরোধী হিসেবে পরিচিত শশী সাম্প্রতিককালে একাধিকবার শিরোনামে এসেছেন। কিছুদিন আগে হামাসকে জঙ্গি সংগঠন বলেছিলেন শশী । এরপর তাঁকে নিজেদের অনুষ্ঠান থেকে সরিয়ে দেয় একটি ধর্মীয় সংগঠন। একইসঙ্গে শশীর বেশ কিছু মন্তব্য নিয়ে তুমুল চর্চাও হয়েছে। অন্যদিকে, মাত্র কয়েকদিন আগে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রর সঙ্গে শশী থারুরের কয়েকটি ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। এবার তাঁকেই পদ থেকে সরানো হল।

আরও পড়ুন:

  1. 'সস্তার রাজনীতি হচ্ছে', ছবি ভাইরাল ইস্যুতে মুখ খুললেন থারুর
  2. হামাসের হামলাকে জঙ্গিহানা বলায় মুসলিম সংগঠনের সভা থেকে বাদ শশী থারুর
  3. দেশের নাম বদলে 'ভারত' রাখার জল্পনা, 'ইন্ডিয়া'র ব্র্যান্ডভ্যালু মনে করালেন থারুর
Last Updated :Nov 16, 2023, 7:58 AM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.