মকর সংক্রান্তিতে এক সুতোয় হাজার ঘুড়ি উড়িয়ে রেকর্ড রাজস্থানের ঘুড়িওয়ালা কাদিরের

author img

By ETV Bharat Bangla Desk

Published : Jan 15, 2024, 6:15 PM IST

Updated : Jan 15, 2024, 8:18 PM IST

Rajasthan Kite Man

Rajasthan Kite Man: রাজস্থানের উদয়পুরের বাসিন্দা আবদুল কাদির একটি সুতো থেকে 1000 ঘুড়ি উড়িয়ে সোমবার রেকর্ড করেছেন । গত 20 বছরে ঘুড়ি ওড়ানোর অনেক রেকর্ড গড়েছেন তিনি । তাঁদের পরিবারের তিন প্রজন্মই ঘুড়ি ওড়ানোয় পারদর্শী ।

মকর সংক্রান্তিতে এক সুতোয় হাজার ঘুড়ি উড়িয়ে রেকর্ড রাজস্থানের ঘুড়িওয়ালা কাদিরের

উদয়পুর, 15 জানুয়ারি: মকর সংক্রান্তিতে একটি সুতোয় এক হাজার ঘুড়ি উড়িয়ে সকলকে তাক লাগিয়ে দিলেন রাজস্থানের উদয়পুরের বাসিন্দা আব্দুল কাদির ৷ সোমবার গুজরাতের আমেদাবাদে আয়োজিত ঘুড়ি উৎসবে তিনি এই নজির গড়েন ৷ গত 20 বছর ধরে তিনি এভাবেই ঘুড়ি ওড়াচ্ছেন ৷ একাধিক রেকর্ডও করেছেন তিনি ৷ আব্দুলের পরিবারের তিন প্রজন্ম ঘুড়ি ওড়ানোয় দক্ষ ৷ তবে শুধু ঘুড়ি ওড়ানোই নয়, ঘুড়িতে সচেতনতামূলক বার্তাও প্রতিবার দেন তিনি ৷ এবারও তার ব্যতিক্রম হয়নি ৷ তাই ঘুড়ি দেখতে এ দিন ভিড় জমিয়েছিলেন অনেকে ৷

Rajasthan Kite Man
রাজস্থানের ঘুড়িওয়ালা আব্দুল কাদির

এর আগে আব্দুল 15 ফুট ভাল্লুক আকৃতির ঘুড়ি, 45 ফুট টিকটিকি, তিরঙ্গা, ফাইটার প্লেন ও প্রজাপতি আকৃতির ঘুড়িও উড়িয়েছেন। তাঁর দক্ষতায় মুগ্ধ সবাই । আবদুল জানান, 2001 সাল থেকে তিনি ঘুড়ি ওড়াচ্ছেন । তিনি দেশের বিভিন্ন রাজ্যে অনুষ্ঠিত প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন । এখনও পর্যন্ত তিনি হায়দরাবাদ, কেরালা, গোয়া, চণ্ডীগড় ও পাঞ্জাবে অনুষ্ঠিত বহু ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সেরা আন্তর্জাতিক ঘুড়ি রানার খেতাব জিতেছেন । তিনি অনেক পুরস্কারও জিতেছেন । সম্প্রতি গুজরাতে জি20 মিটিং উপলক্ষে ঘুড়ি ওড়ানো উৎসবে আবদুল তাঁর দক্ষতা দেখিয়েছেন ।

Rajasthan Kite Man
রাজস্থানের ঘুড়িওয়ালা আব্দুল কাদির

আব্দুল কাদির আরও জানান, তাঁর দাদা ও বাবাও ঘুড়ি ওড়ানোয় পারদর্শী ছিলেন । এখন আব্দুল তৃতীয় প্রজন্ম হিসেবে সেই দক্ষতা বহন করে চলেছেন ৷ তাঁর দাদা নূর সান ঘুড়ি ওড়ানোয় বেশ বিখ্যাত ছিলেন । প্রায় 50 বছর ধরে তিনি ঘুড়ি ওড়ানোর প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন । আবদুল আরও জানান, তাঁর বাবা আব্দুল রশিদও ঘুড়ি ওড়ানোয় দেশব্যাপী খ্যাতি অর্জন করেন । এরপর পরিবারের এই শিল্পকে এগিয়ে নিয়ে যাচ্ছেন তিনি । তাঁর কথায়, তাঁর দাদার ঘুড়ি ওড়ানোর শখ ছিল ৷ তারপর তাঁর বাবা দাদাকে দেখে শিখেছিলেন ৷ তিনিও দাদাকে দেখেই ঘুড়ি ওড়ানোয় আগ্রহী হন ৷

Rajasthan Kite Man
রাজস্থানের ঘুড়িওয়ালা আব্দুল কাদির

আব্দুল জানান, এসব ঘুড়ি তৈরি করতে কাঠের ধনুক ও কাপড় সেলাই করে ভারসাম্য রক্ষা করা হয় । একটি সুতোতে এত ঘুড়ি ওড়ানোর পিছনে রয়েছে বিশেষ কৌশল । এই অবস্থায় ঘুড়ি ওড়ানোর জন্য উপরের কাঠ পাতলা হতে হবে, যাতে বাতাসে উচ্চতা পাওয়া যায় ৷ অন্যদিকে সোজা কাঠ মোটা হতে হবে যাতে বাতাসে ভারসাম্য বজায় থাকে । এর পরে ঘুড়িগুলি একটি শক্ত রেশমের সুতোয় এক ফুট দূরত্বে বেঁধে দেওয়া হয় । এর পাশাপাশি মাঝারি গতির বাতাসের জন্যও তাঁদের উড়িয়ে দেওয়া প্রয়োজন । এসব ঘুড়িতেও বিভিন্ন ডিজাইন দেওয়া হয়, যাতে চোখ ও মুখের আকৃতি তৈরি করে আকর্ষণীয় করে তোলা যায় । তিনি জানান, এটি তৈরি করতে প্রায় 15 দিন সময় লাগে ।

উদয়পুরের ফতেহসাগর হ্রদের তীরে মকর সংক্রান্তি ও নির্জলা একাদশী উপলক্ষে ঘুড়ি ওড়ানো হয় । আব্দুল কাদিরও ঘুড়ি ওড়ানোর মাধ্যমে সমাজকে বিভিন্ন বার্তা দিয়েছেন । এখন পর্যন্ত ঘুড়ির মাধ্যমে তিনি কন্যা বাঁচাও, পরিবেশ বাঁচাও, জল ও হ্রদ বাঁচাও, করোনা নিয়ে জনসচেতনতার পাশাপাশি হিন্দু-মুসলিম ঐক্যের বার্তাও দিয়েছেন ।

আরও পড়ুন:

  1. গুজরাতের আকাশে রং-বেরঙের ঘুড়ি, শুরু হল আন্তর্জাতিক ঘুড়ি উৎসব
  2. বিশ্বকর্মা পুজোর সকালে ঘুড়ির লড়াইয়ে হাজির টিম 'দশম অবতার'
  3. ‘ধর্ষণ বন্ধ হোক’ বার্তা লেখা 8 ফুটের ঘুড়ি বানালেন সুরাতের এক ব্যবসায়ী
Last Updated :Jan 15, 2024, 8:18 PM IST
ETV Bharat Logo

Copyright © 2024 Ushodaya Enterprises Pvt. Ltd., All Rights Reserved.