পশ্চিমবঙ্গ

west bengal

ভুয়ো কল সেন্টার খুলে প্রতারণা ! বেনিয়াপুকুরে ব্যবসায়ীর বাড়িতে হানা দিল ইডি

By ETV Bharat Bangla Team

Published : Feb 21, 2024, 1:39 PM IST

ED Raids in Kolkata: সল্টলেকে ভুয়ো কল সেন্টার খুলে প্রতারণার অভিযোগ ৷ আদালতের নির্দেশে বেনিয়াপুকুরে এক ব্যবসায়ীর বাড়িতে সাতসকালে হানা দিল ইডি ৷ চলছে জিজ্ঞাসাবাদ ৷ বিদেশের নাগরিকদের কোটি কোটি টাকার প্রতারণার অভিযোগ ৷

ED Raids
ইডি

কলকাতা, 21 ফেব্রুয়ারি:ফের সাতসকালের মহানগরের বুকে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হানা ৷ তবে এ বার শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ড বা রেশন দুর্নীতি নয়, বরং ভুয়ো কল সেন্টার খুলে কোটি কোটি টাকা প্রতারণার অভিযোগের তদন্তে তল্লাশি অভিযানে নামলেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা ৷ তথ্যপ্রযুক্তি হাব সল্টলেকের সেক্টর ফাইভে ভুয়ো কল সেন্টার খুলে কোটি কোটি টাকার প্রতারণার করা হয়েছে বলে অভিযোগ ।

ইডি দফতর সূত্রে খবর, বুধবার সকাল সাড়ে আটটা নাগাদ আচমকাই ইডির একটি গাড়ি বেনিয়াপুকুরের উদ্দেশে রওনা দেয় । বেনিয়াপুকুর থানার সঙ্গে যোগাযোগ করে তারা ওই এলাকায় এক ব্যবসায়ীর বাড়িতে তল্লাশি অভিযান চালাতে যান বলে জানা গিয়েছে ৷ সংশ্লিষ্ট ব্যবসায়ীর নাম শোয়েব আমাল । তাঁর সল্টলেকের সেক্টর ফাইভে একটি কল সেন্টারের অফিস রয়েছে । যদিও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দাবি, সংশ্লিষ্ট কল সেন্টারটি একেবারে নকল বা ভুয়ো । সেখানে মূলত সাইবার প্রতারণার কাজ হয় । সেখানে বসে বিদেশের একাধিক নাগরিকদের ফোন করা হয় এবং নানাভাবে তাদের প্রলোভন দেখানো হয় ৷ অভিযোগ, ফোনের মাধ্যমে তাদের কাছ থেকে ব্যাংকের তথ্য নিয়ে প্রতারণা করতেই খোলা হয়েছে এই ভুয়ো কল সেন্টারটি । এই অভিযোগ পাওয়ার পরেই আদালতের নির্দেশে তদন্ত নেমেছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা ।

সকাল থেকে এখনও বেনিয়াপুকুরের শোয়েব আমাল নামে ওই ব্যবসায়ীর বাড়িতে তল্লাশি অভিযান চলছে । ওই ব্যবসায়ী-সহ তাঁর পরিবারের সদস্যদের জিজ্ঞাসাবাদ করছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা । যাতে এলাকায় কোনওরকমের আইন-শৃংখলার অবনতি না হয় তার জন্য কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদেরও সঙ্গে নিয়ে গিয়েছে ইডি । পাশাপাশি এলাকায় নজরদারি চালাচ্ছে বেনিয়াপুকুর থানার পুলিশ । কয়েক বছর আগে এইরকমই একটি ঘটনায় কলকাতা পুলিশের অন্তর্গত মেটিয়াব্রুজ এলাকায় তল্লাশি অভিযান চালিয়েছিলেন ইডির তদন্তকারী আধিকারিকরা । সেখান থেকে প্রায় 11 কোটি টাকা নগদ উদ্ধার করেছিল ইডি ।

আরও পড়ুন:

  1. সেক্টর ফাইভে ভুয়ো কল সেন্টার খুলে প্রতারণা, এক বছর পর গ্রেফতার মূল পাণ্ডা
  2. ভুয়ো কলসেন্টার খুলে বিদেশিদের সঙ্গে প্রতারণা, সেক্টর ফাইভ থেকে গ্রেফতার 20
  3. ভুয়ো কল সেন্টার থেকে বিদেশিদের প্রতারণা! গ্রেফতার 13

ABOUT THE AUTHOR

...view details