পশ্চিমবঙ্গ

west bengal

রাম মন্দির উদ্বোধনে ছুটি, নেতাজির জন্মদিনে পরীক্ষা; আক্ষেপ বিশ্বভারতীর পড়ুয়া-অধ্যাপকদের

By ETV Bharat Bangla Team

Published : Jan 21, 2024, 7:28 PM IST

Visva-Bharati University: অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন ৷ তাই কেন্দ্রীয় নির্দেশিকা অনুযায়ী পরীক্ষা পিছিয়ে অর্ধদিবস ছুটি ঘোষণা করল বিশ্বভারতী ৷ অথচ, বঙ্গ সন্তান নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে ছুটি তো নেই । বরং 23 জানুয়ারি পরীক্ষা রয়েছে বিশ্বভারতীতে ৷ যা নিয়ে আক্ষেপের সুর বিশ্বভারতীর একাংশ অধ্যাপক থেকে পড়ুয়াদের গলায় ৷

ETV Bharat
ইটিভি ভারত

বিশ্বভারতীতে ব্রাত্য রবি ঠাকুরের প্রিয় নেতাজি

বোলপুর, 21 জানুয়ারি: 22 জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের উদ্বোধন । তা নিয়ে দেশজুড়ে 'রাম রব'। ফুল থেকে শুরু করে আলোয় মালায় সেজে উঠছে অযোধ্যা ৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ দেশের বিশিষ্টরা সোমবার অংশ নেবেন এই ঐতিহাসিক অনুষ্ঠানে। ওই দিন দেশের সমস্ত কেন্দ্রীয় সংস্থায় অর্ধদিবস ছুটি ঘোষণা করেছে মোদি সরকার । সেই মতো নিজস্ব ওয়েবসাইটে অর্ধদিবস ছুটির কথা উল্লেখ করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষও।

22 জানুয়ারি বিশ্বভারতীর বিভিন্ন ভবনে, বিভাগে পরীক্ষা ছিল ৷ সেই পরীক্ষা পিছিয়ে দিয়ে অর্ধদিবস ছুটি ঘোষণা করা হয়েছে । অথচ এরপর দিন 23 জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন। সেদিন দেখা যাচ্ছে ছুটি তো নেই, রবং পরীক্ষা আছে ৷ তা নিয়ে আক্ষেপ ও ক্ষোভ বিশ্বভারতীর একাংশ অধ্যাপক-পড়ুয়াদের ৷

রবীন্দ্রনাথ ঠাকুর সঙ্গে নেতাজি সুভাষচন্দ্র বসু

প্রসঙ্গত, সুভাষচন্দ্র বসুকে অত্যন্ত স্নেহ করতেন গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁকে 'দেশনায়ক' বলেও অভিহিত করেছিলেন। শুধু তাই নয়, নেতাজিকে স্বাধীন ভারতের প্রধানমন্ত্রী দেখতে চেয়েছিলেন বিশ্বকবি ৷ সেই নেতাজির জন্মদিন জ্ঞানমন্দির বিশ্বভারতীতে উদযাপন হয় না । তাঁর জন্মদিনে কোন ছুটিও নেই ৷ অথচ, রাম মন্দির উদ্বোধনের জন্য পরীক্ষা পিছিয়ে দিয়ে অর্ধদিবস ছুটি গুরুদেবের বিশ্বভারতীতে । পড়ুয়া ও অধ্যাপকদের মতে নেতাজি শুধুমাত্র বাঙালির আবেগ নয়, দেশের আবেগ ৷ দেশের স্বাধীনতায় তাঁর অবদান অবিস্মরণীয় ।

বিশ্বভারতীর অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্য ও কৌশিক ভট্টাচার্য বলেন, "রাম মন্দির উদ্বোধন বলে পরীক্ষা পিছিয়ে অর্ধদিবস ছুটি দেওয়া হয়েছে । অথচ নেতাজির জন্মদিনে ছুটি নেই ৷ যে নেতাজিকে গুরুদেব 'দেশনায়ক' বলেছিলেন সেই নেতাজিই ব্রাত্য! এটা সত্যিই আক্ষেপের ।" বিশ্বভারতীর গবেষক ছাত্রী মীনাক্ষী ভট্টাচার্য বলেন, "ইতিহাস বদলে দিতে চাওয়া হচ্ছে । রাম মন্দির উদ্বোধন হবে তার জন্য পরীক্ষা পিছিয়ে ছুটি দেওয়া হয়েছে ৷ আর নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনে ছুটি নেই। কোনও আলোচনা নেই, সেমিনার নেই, অথচ পরীক্ষা আছে । নেতাজি প্রাসঙ্গিকতা তুলে ধরা নিয়ে কোনও হেলদোল নেই ৷ এ কোন পথে যাচ্ছে আমাদের দেশ ।"

আরও পড়ুন:

  1. রামলালার প্রাণ প্রতিষ্ঠা! এইমস-সহ দিল্লির চার হাসপাতালে অর্ধ দিবস ছুটি
  2. রামলালার প্রাণপ্রতিষ্ঠা উদযাপনে 22 জানুয়ারি সব কেন্দ্রীয় সরকারি অফিসে অর্ধদিবস ছুটি
  3. রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষ্যে হিন্দু কর্মীদের বিশেষ ছুটি ঘোষণা মরিশাস সরকারের

ABOUT THE AUTHOR

...view details