পশ্চিমবঙ্গ

west bengal

মুক্ত-সুরক্ষিত-সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ সঙ্গী মালদ্বীপ: আমেরিকা

By ETV Bharat Bangla Team

Published : Feb 9, 2024, 3:03 PM IST

India Maldives row: দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী বিদেশমন্ত্রী মালদ্বীপকে নিরাপদ ও সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিশ্চিত করতে একটি গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে বর্ণনা করেছেন । মালদ্বীপে সফর করে ডোনাল্ড লু প্রতিরক্ষা সহযোগিতা এবং অর্থনৈতিক বৃদ্ধি নিয়ে আলোচনা করতে মোহম্মদ মুইজু এবং অন্যান্য ঊর্ধ্বতন আধিকারিকদের সঙ্গে দেখা করেন ৷

ETV BHARAT
ETV BHARAT

ওয়াশিংটন, 9 ফেব্রুয়ারি: মুক্ত, সুরক্ষিত এবং সমৃদ্ধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিশ্চিত করার মূল অংশীদার মালদ্বীপ ৷ এমনই দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের ৷ বৃহস্পতিবার তারা বলেছে যে, আমেরিকা দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্রের সঙ্গে সহযোগিতা জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ । সম্প্রতি মালদ্বীপের নতুন নেতৃত্ব এবং নাগরিক সমাজের সঙ্গে আলোচনার জন্য সেখানে গিয়েছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী বিদেশমন্ত্রী ডোনাল্ড লু ।

29-31 জানুয়ারি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারির মালদ্বীপ সফর নিয়ে সংবাদসংস্থা পিটিআই স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্রকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, "মুক্ত, উন্মুক্ত, সুরক্ষিত এবং সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিশ্চিত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অংশীদার মালদ্বীপ ৷ মার্কিন যুক্তরাষ্ট্র তাদের সঙ্গে সহযোগিতা জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ ৷"

মালদ্বীপে থাকাকালীন লু মহম্মদ মুইজু এবং অন্যান্য ঊর্ধ্বতন আধিকারিকদের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা, অর্থনৈতিক বৃদ্ধি এবং গণতান্ত্রিক শাসন-সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন । মুখপাত্র জানান, "মালদ্বীপে মার্কিন দূতাবাস প্রতিষ্ঠার অগ্রগতি নিয়েও আলোচনা হয়েছে, যা আমাদের অংশীদারিত্ব এবং জনগণের মধ্যে সম্পর্ককে আরও শক্তিশালী করবে ৷" তাঁর কথায়, মালদ্বীপে গণতান্ত্রিক শাসন ও স্বচ্ছতা নিয়ে আলোচনা করতে নাগরিক সমাজের সদস্য এবং উচ্চশিক্ষা কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন লু ।

এ দিকে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ মালদ্বীপে তার আর্টিকেল IV মিশন শেষ করার পরে বলেছে যে, দক্ষিণ এশিয়ার দেশটির মহামারী পরবর্তী বৃদ্ধি শক্তিশালী হয়েছে, সম্প্রতি তা স্বাভাবিকও হয়েছে । 2024 সালে বৃদ্ধি 5.2 শতাংশ অনুমান করা হয়েছে, কারণ পর্যটকদের আগমন আরও বাড়বে বলে আশা করা হচ্ছে । তা সত্ত্বেও, আর্থিক ও বাহ্যিক দুর্বলতা বেড়েছে, জরুরি নীতি সমন্বয়ের আহ্বান জানানো হয়েছে বলে জানিয়েছে আইএমএফ ৷

পিয়াপর্ন সোদশ্রীবিবুনের নেতৃত্বে আইএমএফ মিশন 23 জানুয়ারি থেকে 6 ফেব্রুয়ারি মালদ্বীপে সফর করে ৷ সাম্প্রতিক অর্থনৈতিক উন্নয়ন, দৃষ্টিভঙ্গি এবং 2024 আর্টিকেল IV পরামর্শের পরিপ্রেক্ষিতে দেশের নীতি অগ্রাধিকার নিয়ে আলোচনা করার জন্যই এই সফর ।

আরও পড়ুন:

  1. মোদির উদ্দেশে অবমাননাকর মন্তব্যকে সমর্থন নয়, চাপে মুখে নতিস্বীকার মলদ্বীপ সরকারের
  2. বিদেশমন্ত্রকের তলবে সাউথ ব্লকে মলদ্বীপের রাষ্ট্রদূত
  3. জি20 সম্মেলনের পর কূটনৈতিক চ্যালেঞ্জের মুখে ভারত

ABOUT THE AUTHOR

...view details