পশ্চিমবঙ্গ

west bengal

ভাস্বরের ঝুলিতে 'আন্তর্জাতিক সাহিত্য রত্ন পুরস্কার', শীঘ্রই আসছে ছোট গল্পের সংকলন - Bhaswar Chatterjee

By ETV Bharat Bangla Team

Published : Apr 29, 2024, 9:08 PM IST

Bhaswar Chatterjee: অভিনেতা হিসেবে তিনি আগেই বড় পর্দা ও ছোট পর্দার দর্শকদের মন জয় করেছেন এবার সাহিত্যিক হিসাবে পেলেন বিশেষ সম্মান ৷ 'আন্তর্জাতিক সাহিত্য রত্ন পুরস্কার' পেলেন অভিনেতা তথা লেখক ভাস্বর চট্টোপাধ্যায় ৷

Etv Bharat
ভাস্বরের ঝুলিতে 'আন্তর্জাতিক সাহিত্য রত্ন পুরস্কার'

কলকাতা, 29 এপ্রিল: অন্যান্য বছরের মতো এবারও সর্বভারতীয় সামাজিক সংগঠন 'আলো ট্রাস্ট'- এর পক্ষ থেকে 'অষ্টম সমাবর্তন উৎসব' এবং আলো ট্রাস্ট আন্তর্জাতিক সম্মান 2024'- এর আয়োজন করা হয়। সম্মানিত হলেন বিভিন্ন ক্ষেত্রের গুণীজনেরা। 'আন্তর্জাতিক সাহিত্য রত্ন পুরস্কার' পেলেন অভিনেতা তথা লেখক ভাস্বর চট্টোপাধ্যায়।

সাম্প্রতিককালে প্রকাশিত হয়েছে তাঁর কলমে একাধিক সংগ্রযোগ্য বই। বন্ধু', 'বিথিকা কেবিন', 'অন্য উপত্যকা', 'মহারানি দিদ্দা', 'শ্রীকান্ত মঞ্জিল রহস্য' বহুল প্রশংসিত বই তাঁর। ভাস্বর বলেন, " ‘সাহিত্য রত্ন’ সম্মান আমার কাছে বিরাট একটা প্রাপ্তি। আমি বহু বছর ধরেই লিখি। কিন্তু সেই লেখা বই হিসেবে প্রকাশিত হচ্ছে মাত্র দু'বছর হল। এত অল্প সময়ে ‘বঙ্কিম সম্মান’ বা ‘সাহিত্য রত্ন’ সম্মান আমার কাছে নিঃসন্দেহে অনেক বড় প্রাপ্তি। একইসঙ্গে ভয়ের। পাঠকের প্রত্যাশা বাড়ছে। সেটা পূরণ করার তাগিদ আছে।"

আগামীতে কী বই আসছে? ভাস্বর জানান, "জুলাইতে নয়টি ছোটগল্প নিয়ে বেরোচ্ছে 'অল্প স্বল্প গল্প'। অনেকগুলো উপন্যাস হয়ে গেল। এবার তাই ছোট গল্পের সংকলন বের করব। ছোট গল্প লিখতে আমি ভালোবাসি। নানা ধরনের গল্প আছে। সম্পর্কের গল্পও আছে। তবে শুধুই তা প্রেম প্রণয়ের নয়। পৃথিবীতে আরও যে সব মূল্যবান সম্পর্ক আছে তা সবই মিলবে এই সংকলনে। রথের দিনে প্রকাশিত হবে বইটি।"

এদিনের অনুষ্ঠানে অভিনেতা তথা লেখক ভাস্বর চট্টোপাধ্যায়ের পাশাপাশি পুরষ্কৃত হয়েছেন পদ্মশ্রী নিরঞ্জন গোস্বামী (শ্রেষ্ঠ মাইমশিল্পী সম্মান), পদ্মশ্রী করিমুল হক (বাংলা রত্ন সম্মান)" ডঃ বিবেকানন্দ চক্রবর্তী (মেদিনীপুর রত্ন সম্মান), ফাল্গুনী চট্টোপাধ্যায় (আন্তর্জাতিক সাহিত্য রত্ন সম্মান), দেবিকা মুখোপাধ্যায় (সেরা অভিনেত্রী সম্মান)-সহ আরও অনেকে।
এই অনুষ্ঠানে গুণীজন সংবর্ধনার পাশাপাশি মঞ্চস্থ হয় কবিতা পাঠ, মূকাভিনয় ও সাংস্কৃতিক অনুষ্ঠান ৷

ABOUT THE AUTHOR

...view details