পশ্চিমবঙ্গ

west bengal

Shiksha Ratna Award 2022: তিনি প্রধান শিক্ষক আবার সঙ্গীতজ্ঞও বটে! শিক্ষারত্ন পাচ্ছেন সুজিত

By

Published : Sep 4, 2022, 12:55 PM IST

রবীন্দ্র সঙ্গীতজ্ঞ প্রধান শিক্ষককে (Head Master) শিক্ষারত্ন পুরস্কার (Shiksha Ratna Award 2022) দিতে চলেছে রাজ্যের শিক্ষা দফতর । আনন্দে আত্মহারা বারাসতের স্কুল (Barasat School) ।

Barasat School head master to get Shiksha Ratna Award 2022
Shiksha Ratna Award 2022

বারাসত, 4 সেপ্টেম্বর: শিক্ষকতার পাশাপাশি তিনি একজন সঙ্গীতজ্ঞ । রবীন্দ্র সঙ্গীত নিয়ে নিয়মিত চর্চা করে থাকেন । এমনই এক সঙ্গীত প্রিয় শিক্ষককে এ বছর শিক্ষরত্ন পুরস্কারে (Shiksha Ratna Award 2022) ভূষিত করতে চলেছে রাজ্যের শিক্ষা দফতর (State Education Department) ।

তিনি উত্তর চব্বিশ পরগনার বারাসতের নবপল্লী বয়েজ হাইস্কুলের প্রধান শিক্ষক (Head Master) সুজিতকুমার রায় । স্কুলের প্রধান শিক্ষকের ঝুলিতে শিক্ষারত্ন-র মতো সরকারি পুরস্কার আসায় খুশিতে আত্মহারা শিক্ষক, পড়ুয়া থেকে অভিভাবক সকলেই । যোগ্য লোককেই শিক্ষা দফতরের তরফে যোগ্য পুরস্কারে ভূষিত করা হয়েছে । একবাক্যে স্বীকার করছেন তাঁরা । প্রধান শিক্ষকও মনে করছেন এই পুরস্কার পাওয়া তাঁর পক্ষে গর্বের । আগামিদিনে স্কুলের উন্নতি সাধনে তা আরও সহায়তা করবে বলে মনে করেন তিনি।

শিক্ষকতার পাশাপাশি তিনি একজন সঙ্গীতজ্ঞ

প্রতিবছরই শিক্ষক দিবসে শিক্ষারত্ন পুরস্কারে ভূষিত করা হয় রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের । এ বছরও 5 সেপ্টেম্বর শিক্ষক দিবসে এই পুরস্কার তুলে দেওয়া হবে রাজ্যের মোট 61 জন শিক্ষক শিক্ষিকার হাতে । এর মধ্যে উত্তর 24 পরগনা জেলা থেকে এবার শিক্ষারত্ন পুরস্কার পেতে চলেছেন মোট 4 জন । যার মধ্যে রয়েছেন বারাসত নবপল্লী বয়েজ হাইস্কুলের (Barasat School) প্রধান শিক্ষক সুজিতকুমার রায় । ইতিমধ্যে শিক্ষা দফতরের তরফে তাঁর কাছে পৌঁছে গিয়েছে পুরস্কারের চিঠি । এই খবর ছড়িয়ে পড়তেই খুশির ছোঁয়া স্কুলের শিক্ষক থেকে পড়ুয়াদের মধ্যে । সাজ সাজ রব স্কুল প্রাঙ্গণে ।

শিক্ষারত্ন পুরস্কার পাচ্ছেন বারাসত স্কুলের প্রধান শিক্ষক

আরও পড়ুন:শিক্ষারত্ন পুরস্কার পেতে চলেছেন রানিগঞ্জের দেবাশিস মণ্ডল

জানা গিয়েছে, মাত্র তিন বছর আগে অশোকনগর হাইস্কুল থেকে বদলি হয়ে নবপল্লী বয়েজ হাইস্কুলে প্রধান শিক্ষক পদে যোগ দেন সুজিত । যোগ দেওয়ার পরই স্কুলের উন্নতিতে নিরলসভাবে কাজ করে গিয়েছেন তিনি । তিন বছরের মধ্যেই স্কুলের উন্নয়নে আমূল পরিবর্তন ঘটে গিয়েছে প্রধান শিক্ষকের হাত ধরে । তা শিক্ষা ক্ষেত্রে হোক কিংবা সাংস্কৃতিক ক্ষেত্র-শিক্ষক-পড়ুয়াদের মধ্যে মেল বন্ধন ঘটাতেও অগ্রণী ভূমিকা গ্রহণ করেছিলেন প্রধান শিক্ষক । যার ফলস্বরূপ জেলার শিক্ষা ক্ষেত্রের মানচিত্রে আজ জায়গা করে নিয়েছে বারাসতের স্বনামধন্য এই হাইস্কুল ।

এতো গেল স্কুলের শিক্ষার হাল হকিকত নিয়ে প্রধান শিক্ষক সুজিতকুমার রায়ের ভূমিকা । এর পাশাপাশি তাঁর আরও একটি পরিচয় রয়েছে । তিনি রবীন্দ্র সঙ্গীতজ্ঞ । বাড়িতে নিয়মিত চর্চা করে থাকেন ওই শিক্ষক । স্কুলে ক্লাস নেওয়ার পর ফাঁক পেলেই সেখানেও রেয়াজ করতে ভোলেন না সুজিত । তাঁর রবীন্দ্র সঙ্গীতও ইতিমধ্যে মন ছুঁয়েছে স্কুলের শিক্ষক থেকে পড়ুয়াদের । সকলেই প্রধান শিক্ষকের প্রশংসায় পঞ্চমুখ ।

আরও পড়ুন:শিক্ষারত্ন পুরষ্কার পাচ্ছেন কাদিঘাট হাইস্কুলের প্রধান শিক্ষক

যদিও শিক্ষার মানোন্নয়নের কৃতিত্ব নিজে একা নিতে চাননি প্রধান শিক্ষক । শিক্ষক,পড়ুয়া ও অভিভাবক সকলের সহযোগিতাতেই তা সম্ভব হয়েছে বলে দাবি করেছেন তিনি । তাই এই শিক্ষারত্ন পুরস্কারের কৃতিত্ব সকলকেই দিতে চান তিনি ।

ABOUT THE AUTHOR

...view details