পশ্চিমবঙ্গ

west bengal

Khela Hobe Dibas : আজ বাংলা, ত্রিপুরা সহ 15টি রাজ্যে 'খেলা হবে'

By

Published : Aug 16, 2021, 10:13 AM IST

রাজ্যের পাশাপাশি এই কর্মসূচিকে বাংলার বাইরে ছড়িয়ে দিতেও মরিয়া তৃণমূল নেতৃত্ব । সোমবার উত্তরপ্রদেশ, ত্রিপুরা-সহ একাধিক রাজ্যে এই দিনটি পালন করছে তৃণমূল । তবে নরেন্দ্র মোদির রাজ্য গুজরাতে ইতিমধ্য়েই এনিয়ে শুরু হয়েছে বিতর্ক ।

khela hobe dibas
khela hobe dibas

কলকাতা, 16 অগস্ট : আজ রাজ্যজুড়ে 'খেলা হবে' দিবস পালন তৃণমূল কংগ্রেসের । বাংলা, ত্রিপুরা সহ মোট 15টি রাজ্যে পালন করা হচ্ছে দিনটি । বিধানসভা নির্বাচনের আগে 'খেলা হবে' স্লোগানকে হাতিয়ার করেই প্রচারে ঝড় তুলেছিল তৃণমূল কংগ্রেস । তৃতীয়বার বাংলায় ক্ষমতায় আসার পর রাজ্য সরকারের তরফে 16 অগস্ট 'খেলা হবে' দিবস পালন করার কথা ঘোষণা করেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । অবশেষে সোমবার রাজ্য সরকারের উদ্য়োগে পালিত হচ্ছে 'খেলা হবে' দিবস ।

রাজ্যের পাশাপাশি এই কর্মসূচিকে বাংলার বাইরে ছড়িয়ে দিতেও মরিয়া তৃণমূল নেতৃত্ব । সোমবার উত্তরপ্রদেশ, ত্রিপুরা-সহ একাধিক রাজ্যে এই দিনটি পালন করছে তৃণমূল । তবে নরেন্দ্র মোদির রাজ্য গুজরাতে ইতিমধ্য়েই এনিয়ে শুরু হয়েছে বিতর্ক । গুজরাতে গোধরায় খেলা হবে দিবস পালনের উদ্যোগ নিয়েছিল তৃণমূল কংগ্রেস । গান্ধিজি এবং নেতাজির নামে দুটি ফুটবল টিম তৈরি করে সেখানে ফুটবল ম্যাচ করানোর পরিকল্পনা ছিল তৃণমূল কর্তৃপক্ষের । সেজন্য একটি স্থানীয় স্কুলের অনুমতিও নেয় তৃণমূল । স্কুলের মাঠ খেলার উপযোগী করার জন্য সেখানে সংস্কারের কাজ করে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস । কিন্তু গতকাল শেষ মুহূর্তে স্কুল কর্তৃপক্ষ জানিয়ে দেয়, প্রশাসনের অনুমতি না পাওয়ায় স্কুলের তরফ থেকে খেলা হবে দিবস পালনের অনুমতি বাতিল করা হচ্ছে ।

এই অবস্থায়, মোদির রাজ্যে খেলা হবে দিবস রুখতে প্রশাসনের ভূমিকা নিয়ে সরব হয়েছে তৃণমূল । তৃণমূল নেতা তথা দলের মুখপাত্র তাপস রায় অভিযোগ করেছেন, সেখানকার সরকার বা স্থানীয় প্রশাসনের চাপে বাধ্য হয়ে তাদের অনুমতি বাতিল করেছে সেই স্কুল । স্কুল অথরিটির এই ভূমিকার পিছনে যে গুজরাত প্রশাসনের ভূমিকা রয়েছে তা পরিষ্কার বোঝা যাচ্ছে । তিনি বলেন, "আসলে তৃণমূলকে ভয় পাচ্ছে বিজেপি ৷ তাই ত্রিপুরায় বারবার তৃণমূলের উপর হামলা হচ্ছে ।"

গুজরাতে শেষ মুহূর্তে তৃণমূলের অনুমোদন বাতিল করা হলেও ত্রিপুরা জুড়ে একাধিক জায়গায় খেলা হবে দিবস উদযাপন করছে তৃণমূল। আগরতলার উত্তর বনমালীপুর থেকে ফুটবল খেলতে খেলতে ‘খেলা হবে’ স্লোগান দিয়ে মিছিলও বের হয়েছে সকালে । উপস্থিত ছিলেন তৃণমূল সাংসদ শান্তনু সেন, অর্পিতা ঘোষ সহ তৃণমূলের নেতা-কর্মীরা ।

আরও পড়ুন :Mamata on BJP : জঙ্গলের রাজত্ব নয়, শেষ কথা বলবে মানুষ ; ত্রিপুরা নিয়ে হুঁশিয়ারি মমতার

সকাল সকাল খেলা হবে দিবসের শুভেচ্ছা জানিয়েছেন ক্রীড়া প্রতিমন্ত্রী মনোজ তিওয়ারি ৷ টুইটারে তিনি লেখেন, "এই বাংলা থেকে ভারত-জুড়ে এবার তবে খেলা হবে । খেলা বিভাজনের দেওয়াল ভেঙে ঐক্যবদ্ধ করে মানুষকে । খেলা কোনও ধর্ম বোঝে না, খেলা অধিকারের লড়াই লড়তে শেখায় । সবাইকে "খেলা হবে দিবসের" আন্তরিক শুভেচ্ছা । ভাল থাকুন, খেলায় থাকুন, সুস্থ থাকুন ।" টুইটারে খেলা হবে দিবসের শুভেচ্ছা জানিয়েছেন দেবাংশু ভট্টাচার্য ৷

এদিকে গতকালই ত্রিপুরায় তৃণমূলের রাজ্যসভার দুই সাংসদ দোলা সেন এবং অপরূপা পোদ্দারের উপর হামলার অভিযোগ উঠেছে ৷ স্বাধীনতা দিবসের অনুষ্ঠান থেকে ফেরার পথে দোলা এবং অপরূপার গাড়িতে হামলার অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে ৷ ধলাই জেলায় তাঁদের গাড়িতে বাঁশ, লাঠি, পাথর দিয়ে হামলা করা হয় বলে জানা গিয়েছে ৷ যদিও এই ঘটনায় তৃণমূলের বিরুদ্ধে পাল্টা মিথ্যা অপপ্রচারের অভিযোগ এনেছে ত্রিপুরা বিজেপি ৷

ABOUT THE AUTHOR

...view details