পশ্চিমবঙ্গ

west bengal

Bhai Fonta 2023: ভাইফোঁটা উপলক্ষে শহরে বোনফোঁটার আয়োজন অ্যাসিড আক্রান্ত মহিলা ও রূপান্তরকামীদের জন্য

By ETV Bharat Bangla Team

Published : Nov 15, 2023, 9:53 PM IST

বুধবার ভাইফোঁটা ৷ তবে এদিন এক স্বেচ্ছাসেবী সংস্থার উদ্য়োগে এদিন বোনফোঁটার আয়োজন অ্যাসিড আক্রান্ত মহিলা ও রূপান্তরকামীদের জন্য ৷

ETV Bharat
প্রতীকী ছবি

কলকাতা, 15 নভেম্বর:ভাইয়ের দীর্ঘায়ু কামনা করে ফোঁটা দেয় বোন । ভাই-বোনের বন্ধন দৃঢ় করতে এই আচার, ভাইফোঁটা । প্রচলিত রীতি হল শুধুমাত্র ভাই এবং দাদাদের শুভায়ু কামনা করেই দেওয়া হয় ভাইফোঁটা । তবে এবার সেই আচারকে আরও বৃহত্তর রূপ দিতে ভাঙা হল প্রথা ৷ অ্যাসিড আক্রান্ত মহিলা, রূপান্তরকামী ও রূপান্তরিত মহিলাদের সুন্দর এবং সুস্থ্য জীবন কামনা করে তাঁদের কপালে ফোঁটা দেওয়া হল, পালিত হল বোনফোঁটা ।

ভাই-বোনের সম্পর্ককে আরও মজবুত এবং মধুর করে তুলে ধরতে বছরের এই বিশেষ দিনে ভাইফোঁটা পালিত হয় বাঙালি ঘরে ৷ "ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়লো কাঁটা" এই মন্ত্র পরে যুগ যুগ ধরে পালিত হয়ে আসছে ভাইফোঁটা । তবে যখন ঘরে ঘরে শঙ্খ বাজিয়ে, বাতি জ্বালিয়ে এই গৃহস্থ উৎসব পালন করেন সবাই, তখন সমাজের একাংশের মানুষ এই উৎসব থেকে ব্রাত্যই থেকে যান । তাই সমাজের এই অংশের মানুষকে এই উৎসবে সামিল করার উদ্যোগ নেওয়া হল এবার ৷ স্বেচ্ছাসেবী সংস্থা স্বপ্নপূরণ ফাউন্ডেসনের সঙ্গে গোখেল রোড বন্ধন এবং ব্রেভসোল যৌথ উদ্যোগে এই অভিনব বোনফোঁটার আয়োজন করেছিল ।

সমাজের একদিকে রয়েছেন তৃতীয় লিঙ্গের মানুষজন ৷ যাঁরা আইনি স্বীকৃতি পেলেও সামাজিক স্বীকৃতি পাওয়ার জন্য এখনও লড়াই চালিয়ে যাচ্ছে । অন্যদিকে, একসময় সমাজের স্রোতে থেকেও আজ সমাজের একাংশের কাছে অপাংক্তেয় অ্যাসিড আক্রান্ত মহিলারা । তাঁদের কথা অধিকাংশ মানুষই ভাবেন না হয়তো ৷ যাঁদের থাকা বা না থাকার বিষয়টি তেমন গুরুত্ব পায় না সমাজে, তাঁদের নিয়েই এই নতুন ভাবনা । এদিন অ্যাসিড আক্রান্ত মহিলা, ও রূপান্তরকামী মহিলাদের ফোঁটা দেন অভিনেত্রী পারিজাত চক্রবর্তী এবং ট্রান্সজেন্ডার অ্যাকটিভিস্ট রঞ্জিতা সিনহা।

এই উদ্যোগ প্রসঙ্গে স্বপ্নপূরণ ফাউন্ডেসনের কর্ণধার মুন শাহা জানান, ভাইদের মঙ্গল কামনার পাশাপাশি বোনদের মঙ্গল কামনা করার ভাবনা থেকেই এই উদ্যোগ। তাই চিরাচরিত ছক ভেঙে ভাইফোঁটার পরিবর্তে এই বোনফোঁটা। ট্রান্সজেন্ডার এবং অ্যাসিড সার্ভাইভার বোনদের জন্য ফোঁটা দেওয়া হল। ভাই এবং দাদাদের মঙ্গল কামনায় ফোঁটা দেওয়ার চল তো রয়েছে সর্বত্রই। সেই জায়গায় বোনদের মঙ্গল কামনায় ফোঁটা, কিছুটা তো আলাদা বটেই ।

আরও পড়ুন:

  1. মধুমেহর বাড়বাড়ন্ত ! ভাইফোঁটায় মিষ্টত্ব হারাল 'মিষ্টি'
  2. ওরাও দিল ভাইফোঁটা, আরও সুদৃঢ় হল মূক ও বধির হোমের সৌভ্রাতৃত্বের বন্ধন

ABOUT THE AUTHOR

...view details