পশ্চিমবঙ্গ

west bengal

Odisha Train Accident: অ্যান্টি কলিশন ডিভাইস নিয়ে মমতার প্রশ্নে কটাক্ষ বিজেপির, পালটা দিলেন শান্তনুও

By

Published : Jun 4, 2023, 1:12 PM IST

Etv Bharat

করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনার কবলে পড়তেই রেলের একের পর এক ত্রুটি নিয়ে কথা উঠছে ৷ যার মধ্যে মমতা বন্দ্যোপাধ্যায় অ্যান্টি কলিশন ডিভাইস না থাকার কথা উল্লেখ করেছিলেন ৷ তাই নিয়েই বিজেপি কটাক্ষ শুরু করেছে ৷

কলকাতা, 4 জুন: বালাসোর হাসপাতালে দাঁড়িয়ে শনিবার বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন অ্যান্টি কলিশন ডিভাইস থাকলে হয়তো এই দুর্ঘটনা এড়ানো যেত । তাঁর তিনবারের রেলমন্ত্রক সামলানোর অভিজ্ঞতা থেকেই এই বক্তব্য ছিল তাঁর । কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বক্তব্যকেই সামনে রেখে এবার তাঁকে খোলাখুলি আক্রমণের রাস্তায় হাঁটতে শুরু করল বিজেপি ।

এই নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে টুইট করে অমিত মালব্য লিখেছেন, "মুখ্যমন্ত্রীর জানা উচিত কখন কথা বলতে নেই । এটা সব নয়া কবচ বিশেষজ্ঞদের ক্ষেত্রেই প্রযোজ্য । দয়া করে বসুন ।" অর্থাৎ, যারা এই মুহূর্তে অ্যান্টি কলিশন ডিভাইস নিয়ে মুখ খুলেছেন তাদের চুপ থাকার পরামর্শ দিচ্ছেন এই বিজেপি নেতা । একইসঙ্গে তিনি একটি ভিডিয়ো পোস্ট করেছেন । যেখানে বিশেষজ্ঞদের দেওয়া একটি সাক্ষাৎকার তুলে ধরে তিনি দেখানোর চেষ্টা করেছেন যে, অ্যান্টি কলিশন ডিভাইস থাকলেও যেভাবে এই দুর্ঘটনাটি ঘটেছে তা রক্ষা সম্ভব ছিল না ।

আরও পড়ুন: নবীনকে ফোন করে খোঁজ নিলেন মোদি, ক্ষতিপূরণ ঘোষণা ওড়িশা সরকারের

একইসঙ্গে মুখ্যমন্ত্রীর এই বক্তব্য নিয়ে মুখ খুলেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি দিলীপ ঘোষ । তিনি বলেছেন,"মমতা বন্দ্যোপাধ্যায় যখন রেলমন্ত্রী ছিলেন তখনকার রেল আর আজকের রেলে অনেক তফাৎ । রেলকে মমতা বন্দ্যোপাধ্যায় ও লালুপ্রসাদ যাদবেরা তখন দুধেলা গাইয়ের মতো ব্যবহার করেছেন । একরকম বলাই যায়, ওনারা রেলে চড়েই মুখ্যমন্ত্রী হয়েছেন । আজকে কেন্দ্রীয় সরকারের সহযোগিতায় রেল একেবারে আধুনিক হয়ে গিয়েছে । এখন যেমন রেলের আসন বেড়েছে, উন্নত প্রযুক্তি এসেছে, কর্মচারীদের সক্রিয়তা বেড়েছে । এখন আর আগের মতো রোজ রোজ দুর্ঘটনা হয় না । সমালোচনা করার জন্য অনেকে অনেক কথাই বলতে পারেন । আশপাশটাও তাদের দেখা উচিত ।"

প্রসঙ্গত, বিজেপির সর্বভারতীয় সভাপতি বা বিজেপির আইটি সেলের এই নেতাদের পালটা জবাব দিয়েছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসও । এই প্রসঙ্গে ইটিভি ভারতের তরফে তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ শান্তনু সেনকে প্রশ্ন করা হলে তিনি বলেন, "বিজেপি কী বলছে তা নিয়ে আলাদা করে উত্তর দেওয়ার প্রয়োজন আছে বলে আমি মনে করি না । সারা বিশ্বের মানুষ রেল দফতরের ব্যর্থতার জন্য সম্ভবত শতাব্দীর সবচেয়ে মর্মান্তিক রেল দুর্ঘটনার সাক্ষী থাকল । এত মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়ল । প্রধানমন্ত্রী হাজার হাজার কোটি টাকা খরচ করে বন্দে ভারত তৈরি করে প্রচারের আলোয় আসার চেষ্টা করছেন । তাদের রেলের যাত্রীদের সুরক্ষা নিয়ে কোনও চিন্তা নেই । এই মুহূর্তে রেলের বাজেট বন্ধ, বরাদ্দ অনেকটা কমিয়ে দেওয়া হয়েছে, রেলের সিংহভাগকে বিকেন্দ্রীকরণ করে দেওয়া হয়েছে । এখন যে শুধু রেলের ভাড়া বাড়ছে তাই নয়, সিনিয়র সিটিজেনদের জন্য ব্যবহৃত কনসেশনও তুলে দেওয়া হয়েছে । প্রধানমন্ত্রী ঘটা করে যে কবচের কথা বলছেন সেই কবচও এখন অষ্টরম্ভা হয়ে গিয়েছে ।"

আরও পড়ুন: ওড়িশার ট্রেন দুর্ঘটনার মূল কারণ চিহ্নিত করা গিয়েছে, জানালেন রেলমন্ত্রী

তিনি আরও জানান, মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন ভাড়া না বাড়িয়ে, বিভিন্ন প্রকল্প তৈরি করে রেলকে একটা প্যারালাল শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন । মমতা বন্দ্যোপাধ্যায় তখন অ্যান্টি কলিউশন ডিভাইসের কথা বলে, তার জন্য অর্থ পর্যন্ত বরাদ্দ করে এসেছিলেন । আর আজকে প্রমাণিত হল রেলের সামগ্রিক ব্যর্থতার জন্য এত বড় একটা ভয়ংকর দুর্ঘটনা ঘটে গেল । এই অবস্থায় রেলমন্ত্রকের সামগ্রিক ব্যর্থতার দায় প্রধানমন্ত্রী ও রেলমন্ত্রীকে নিতে হবে । আমার মনে হয় সামগ্রিক দায়ভার নিয়ে রেলমন্ত্রীর পদত্যাগ করা উচিত।

ABOUT THE AUTHOR

...view details