পশ্চিমবঙ্গ

west bengal

Grief Increases Heart Problems: শোক ঝুঁকি বাড়ায় হৃদরোগের, দাবি গবেষণায়

By

Published : Jun 4, 2023, 12:30 PM IST

Updated : Jun 4, 2023, 1:21 PM IST

Grief Increases Heart Problems

একটি সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে যে, দুঃখ হার্টের সমস্যার ঝুঁকি বৃদ্ধি করে ৷ অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের গবেষণায় কী উঠে এসেছে দেখে নিন ৷

ওয়াশিংটন, 4 জুন: প্রিয়জনকে হারালে তা মানসিক এবং শারীরিক উভয় স্বাস্থ্যের উপরই গভীর প্রভাব ফেলতে পারে । হৃৎপিণ্ডের কার্যকারিতার উপর দুঃখের প্রভাব অনুসন্ধান করে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয় এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, তীব্র শোক রক্তচাপের উল্লেখযোগ্য বৃদ্ধি ঘটাতে পারে । অনুসন্ধান অনুসারে, কার্ডিয়াকের জন্য একটি ঝুঁকির কারণ হতে পারে দুঃখ । গবেষণার ফলাফলগুলি সাইকোসোম্যাটিক মেডিসিন জার্নালে প্রকাশিত হয়েছে ৷ যা দুঃখের তীব্রতা এবং উচ্চতর সিস্টোলিক রক্তচাপের প্রতিক্রিয়ার মধ্যে একটি সম্পর্ক প্রদর্শন করে ।

প্রিয়জনকে হারানোর পরে 'ভাঙা হৃদয়ের কারণে মৃত্যু'র ধারণা এই গবেষণায় উৎসাহ জুগিয়েছিল বলে জানিয়েছেন গবেষণার সিনিয়র লেখক এবং অ্যারিজোনার মনোবিজ্ঞানের সহযোগী অধ্যাপক মেরি-ফ্রান্সেস ও'কনর । তাঁর স্পেশালাইজেশন দুঃখ ৷ প্রিয়জনের মৃত্যুর পরে মৃত্যুর ঝুঁকি বেড়ে যাওয়ার বিষয়টি মহামারি সংক্রান্ত গবেষণায় দীর্ঘদিন ধরেই নথিভুক্ত করা হয়েছে । ও'কনর এবং তাঁর সহকর্মীরা তাঁদের গবেষণায় একটি সম্ভাব্য অবদানকারী ফ্যাক্টর হিসাবে রক্তচাপকে দেখেছে । গবেষণায় 59 জন অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করা হয়েছে, যাঁরা আগের বছর একজন ঘনিষ্ঠ প্রিয়জনকে হারিয়েছেন ।

গবেষণার প্রধান লেখক রোমান পালিতস্কি বলেছেন, "আমরা ক্ষতির পর প্রথম বছরে সেই দুর্বল সময়ে দুঃখের কার্ডিওভাসকুলার প্রভাব পরীক্ষা করে দেখতে চাইছিলাম ৷" গবেষণাটি চলার সময় পালিতস্কি অ্যারিজোনার একজন ডক্টরেট ছাত্র ছিলেন এবং এখন এমরি ইউনিভার্সিটি উডরাফ হেলথ সায়েন্সেস সেন্টারে আধ্যাত্মিক স্বাস্থ্যের গবেষণা প্রকল্পের তিনি পরিচালক । গবেষণায় অংশগ্রহণকারীদের সাক্ষাত্কার নেওয়া হয়েছিল এবং গবেষকরা 'দুঃখের স্মরণ' বলে একটি প্রক্রিয়ার মাধ্যমে বিচ্ছেদ এবং সংযুক্তির অনুভূতিগুলিতে জোর দিতে বলেছিলেন ।

গবেষকরা প্রতিটি অংশগ্রহণকারীর সঙ্গে 10 মিনিটের জন্য কথা বলেন এবং তাঁদের এমন একটি মুহূর্ত শেয়ার করতে বলেন যখন তাঁরা তাঁদের প্রিয়জনের মৃত্যুর পরে খুব একা অনুভব করেছিলেন । গবেষকরা তখন গবেষণায় অংশগ্রহণকারীদের রক্তচাপ পরিমাপ করেন । ও'কনর বলেছেন, "যখন আপনি একজন কার্ডিয়োলজিস্টের কাছে যান, তখন তাঁরা শুধু আপনার রক্তচাপ পরিমাপ করেন না। তাঁরা কখনও কখনও একটি ট্রেডমিলের মতো স্ট্রেস পরীক্ষা করেন এবং আপনার রক্তচাপ পরিমাপ করেন । এটি একটি মানসিক চাপ পরীক্ষার মতো ৷"

আরও পড়ুন:ডায়াবেটিস রোগীরা সাবধান ! এই ফল খাওয়া হতে পারে আপনার জন্য বিপজ্জনক

শোক স্মরণের পরে অংশগ্রহণকারীদের সিস্টোলিক রক্তচাপ - যা হৃৎপিণ্ডের ধমনীতে স্পন্দনের সময় চাপ দেয় - তা বৃদ্ধি পায় । বেসলাইন স্তর থেকে, সিস্টোলিক রক্তচাপ গড়ে 21.1 মিলিমিটারস অফ মারকারি বেড়ে যায় ৷ মাঝারি ব্যায়ামের সময় প্রত্যাশিত হিসাবে এটি বৃদ্ধি পায় ৷

59 জন অংশগ্রহণকারীর মধ্যে, যাঁরা শোকের উপসর্গের সর্বোচ্চ স্তর দেখিয়েছিলেন, তাঁরা শোকের প্রত্যাহারের সময় রক্তচাপের সর্বাধিক বৃদ্ধি অনুভব করেছিলেন । ও'কনরের কথায়, "এর মানে হল যে, এটি শুধুমাত্র প্রিয়জনের মৃত্যুতেই হৃদয়কে প্রভাবিত করে না, সেই ক্ষতির জেরে আমাদের মানসিক প্রতিক্রিয়াও আমাদের হৃদয়কে প্রভাবিত করছে ৷"

ও'কনরের মতে, গবেষণার ফলাফলগুলি চিকিত্সকদের জন্য সহায়ক ৷ কারণ গবেষণায় দেখা গিয়েছে যে, যাঁরা শোক অনুভব করছেন, তাঁরা উচ্চ রক্তচাপ এবং অন্যান্য হার্ট-সম্পর্কিত সমস্যার জন্য উচ্চ ঝুঁকিতে রয়েছেন । তিনি বলেছেন, "মনোবিজ্ঞানী এবং থেরাপিস্টদের জন্য এটি গুরুত্বপূর্ণ যে শোকার্ত ক্লায়েন্টদের তাঁদের নিয়মিত মেডিকেল চেকআপ করাতে উত্সাহিত করতে হবে । প্রায়শই, যখন আমাদের একজন প্রিয়জনের মৃত্যু হয়, তখন আমরা আমাদের নিজস্ব স্বাস্থ্যকে অবহেলা করি ৷"

Last Updated :Jun 4, 2023, 1:21 PM IST

ABOUT THE AUTHOR

...view details