পশ্চিমবঙ্গ

west bengal

Valentine's Day celebration with Rabindra Sangeet: রবি-গানেই প্রেম দিবস উদযাপন সৌমিতা ও ফরাসি শিল্পীর

By

Published : Feb 14, 2022, 9:28 AM IST

Soumita Saha French artist Greg Souze to celebrate Valentine's Day with Rabindra Sangeet

রবি ঠাকুরের গান দিয়েই প্রেম দিবস উদযাপন (Valentine's Day 2022) সৌমিতা সাহা ও ফরাসি শিল্পী গ্ৰেগ সৌজের (Valentine's Day celebration with Rabindra Sangeet) ৷ প্রাচ্য ও পাশ্চাত্যের মেলবন্ধনে মুক্তি পেল তাঁদের গান ৷

কলকাতা, 14 ফেব্রুয়ারি: ফাগুন হাওয়ার আবেশে বসন্ত প্রায় জাগ্ৰত দ্বারে । পশ্চিমী সংস্কৃতি অনুযায়ী ফেব্রুয়ারি হল ভালবাসার মাস, গোলাপ থেকে আলিঙ্গন দিবস হয়ে অবশেষে আসে সেই দিন, 'ভ্যালেন্টাইন্স ডে' অর্থাৎ ভালবাসার দিন (Valentine's Day celebration with Rabindra Sangeet)। বাঙালির প্রেমের উৎসব যদিও শুরু হয়ে যায় বসন্ত পঞ্চমীর দিন থেকেই । চলতি বছরে প্রাচ্য ও পাশ্চাত্যের মেলবন্ধনে একাকার হতে চলেছে ভ্যালেন্টাইন্স ডে ।

রবি ঠাকুরের গানে সেতারের ঝংকার তুললেন প্রখ্যাত ফরাসি শিল্পী গ্ৰেগ সৌজে । স্বনামধন্যা গায়িকা ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্না চিত্রকর সৌমিতা সাহার (Soumita Saha singer) কণ্ঠে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেম পর্যায়ের গান 'ও যে মানে না মানা' গানের সঙ্গে অনবদ্য পশ্চিমী বাদ্যানুসঙ্গের পাশাপাশি সেতারে ঝংকার তুলেছেন গ্ৰেগ সৌজে (French artist Greg Sauzet)।

প্রসঙ্গত, ফরাসি ভাষার প্রতি আগ্ৰহ ও ফরাসি সংস্কৃতির চর্চা থাকার কারণে কবিগুরুর আগ্ৰহ ছিল এই সংস্কৃতির প্রতি । বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রথম চিত্র প্রদর্শনী ফ্রান্সেই হয় 1930 সালে । 2022-এ দাঁড়িয়ে সেই সেতুবন্ধনে আরও এক ধাপ এগিয়ে এলেন ফ্রান্সের গ্ৰেগ । সেই সেতুর স্থপতি গায়িকা সৌমিতা সাহা । গ্ৰেগ এ বিষয়ে বলেন, "আমার ঠাকুরদাদার দর্শন শাস্ত্রের উপর বইয়ের কালেকশন ছিল । সেখানেই প্রথম পাই রবীন্দ্রনাথ ঠাকুরের বই । তারপরই ওঁর কাজ আরও এক্সপ্লোর করার ইচ্ছা জাগে । সেই থেকেই মনে হয় উনি অতলান্ত মহাসাগরের মতো । আমার পুরোনো বন্ধু সৌমিতার সঙ্গে রবীন্দ্রনাথ ঠাকুরের গানের উপর কাজ করে আমি অভিভূত ।"

আরও পড়ুন:Valentine's Day Special Episode of Mon Phagun: মন ফাগুনে ভ্যালেন্টাইন্স ডে স্পেশালে অঙ্কুশ-লগ্নজিতা

'ও যে মানে না মানা' শীর্ষক গানটি 'মেলো টিউন্স রেকর্ডস্' থেকে ভ্যালেন্টাইন্স সপ্তাহের 10 ফেব্রুয়ারি ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে । ১৩ ফেব্রুয়ারি ঘটল ভিডিয়োর শুভ মুক্তি । ভিডিয়োতে সৌমিতা ও গ্ৰেগ যেমন থাকবেন, তেমনই থাকবে সৌমিতার পেইন্টিংয়ের ঝলক । এ দিন সৌমিতা বলেন, "ভালবাসার ভাষা ব্যক্ত করার জন্য আমার মনে হয় রবি ঠাকুরের উপরে কেউ নেই । আমি যে সুদূর ফ্রান্সের একজন শিল্পীকে গুরুদেবের মন্ত্রে অনুপ্রাণিত করতে পেরেছি এটি আমার কাছে পরম প্রাপ্তি ।"

আরও পড়ুন:প্রেম দিবসের ''উপহার''! যুবতির শরীরে মৃতের 2 কিডনি, কলকাতা থেকে লিভার গেল দিল্লিতে

ABOUT THE AUTHOR

...view details